কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

জিনপিংয়ের বিরুদ্ধে মামলা, সাক্ষী ট্রাম্প-মোদি

আরটিভি প্রকাশিত: ১১ জুন ২০২০, ১৭:৫৭

যুক্তরাষ্ট্র এর আগে সরাসরি অভিযোগ করেছিল যে, করোনাভাইরাস চীনের ল্যাব থেকে সারা বিশ্বে ছড়িয়েছে। মার্কিন প্রেসিডেন্ট চীনের বিরুদ্ধে তথ্য গোপনেরও অভিযোগ করেছিলেন। তার দাবি ছিল, সঠিক সময় চীন সতর্কতা জারি করলে করোনা সারা বিশ্বে ছড়িয়ে পড়তো না। এ নিয়ে যুক্তরাষ্ট্রের আদালতে চীনের বিরুদ্ধে মামলাও হয়েছে।

তবে চীন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবারই যুক্তরাষ্ট্রের দাবি নাকচ করে এসেছে। চীন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনাভাইরাসের সৃষ্টি প্রকৃতি থেকেই। তবে অনেকেই মনে করেন, করোনা সারা বিশ্বে ছড়ানোয় চীনের প্রত্যক্ষ ভূমিকা রয়েছে। ভারতের এক আইনজীবীও তেমনটাই মনে করেন। আর তাই তিনি চীনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

বিহারের ওই আইনজীবীর নাম মুরাদ আলি। তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। করোনার কারণে বহু দেশে লকডাউন চলছে। ধুঁকছে অর্থনীতি, কাজ হারিয়েছে বহু মানুষ। দুবেলা খাবার জুটছে না বহু মানুষের। লকডাউনের জেরে প্রবাসী শ্রমিকদের অনেক কষ্ট সহ্য করতে হয়েছে। আর এই যাবতীয় দুর্ভোগের জন্য দায়ী চিন। এমনটাই মনে করেন মুরাদ আলি।

এই ভাবনা থেকেই তিনি আইনের দ্বারস্থ হয়েছেন। কোনোভাবেই চীনকে ছেড়ে দিতে রাজি নন তিনি। এখানেই শেষ নয়। মুরাদ আলি তার দায়ের করা মামলায় দুজন সাক্ষী হিসেবে রেখেছেন নরেন্দ্র মোদি ও ডোনাল্ড ট্রাম্পকে। তবে এরচেয়েও বড় কথা হলো আদালত তার মামলার শুনানিতে সায় দিয়েছে। আগামী ১৬ জুন এই মামলার শুনানি হবে বলে জানা গেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও