কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

“বিগডাটা” বিষয়ক প্রশিক্ষণ দিবে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প

সংবাদ প্রকাশিত: ০৯ জুন ২০২০, ২২:২৪

আগামী ১১ জুন অনলাইনে “বিগডাটা” বিষয়ক একটি প্রশিক্ষণ আয়োজন করতে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) আওতায় “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)”। প্রকল্পের “এডুকেশন ফর ন্যাশন” এর আওতায় ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সকাল ১০টায় প্রশিক্ষণটি শুরু হবে।প্রযুক্তিগত উন্নয়ন ও ইন্টারনেটের বিস্তৃতির ফলে তথ্যের আদান-প্রদানের মাত্রা বৃহৎ আকারে বাড়ছে। এই বিপুল পরিমাণ ডাটাকে একত্রে বলা হয় “বিগ ডাটা” অর্থাৎ “বিগ ডাটা” দ্বারা প্রচুর পরিমাণ তথ্যের সমষ্টিকে বোঝায়।

এত বিপুল ডাটা যে সেগুলোকে আমাদের পরিচিত কম্পিউটার দ্বারা বিশ্লেষণ করা সম্ভব নয় বললেই চলে। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক প্রধান অতিথি হিসাবে এই প্রশিক্ষণের উদ্বোধন করবেন। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করবেন আইডিয়া প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক।

“বিগডাটা” বিষয়ক প্রশিক্ষণটিতে রিসোর্স পারসন হিসেবে সংযুক্ত হবেন অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডে ডেটা সাইন্স বিষয়ের ছাত্র ও জাতীয় রাজস্ব বোর্ডের ডেপুটি কমিশনার (ট্যাক্স) মো. আব্দুল বারী তুষার, গ্রিফিথ বিশ^বিদ্যালয়ের স্কুল অব আইসিটি এর বিগ ডাটা অ্যানালিটিস বিষয়ক লেকচারার ড. সাইফুল ইসলাম এবং টেকনোহেভেন কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হাবিবুল্লাহ্ এন করিম। ৩টি বিষয়বস্তুকে প্রাধান্য দিয়ে এই প্রশিক্ষণটি পরিচালনা করা হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও