কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গবেষণা: বুদ্ধিমানেরাই একা থাকতে পছন্দ করেন!

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০৯ জুন ২০২০, ১২:২৯

বন্ধু-বান্ধব ছাড়া কি জীবন কাটানো সম্ভব? অনেকেই এই প্রশ্নের উত্তরে বলবেন, না! আবার অনেকের উত্তর হবে, হ্যাঁ! এমনটাই স্বাভাবিক। যারা হইহুল্লর করে সময় কাটাতে পছন্দ করেন না, মতাদের নিয়ে অভিভাবকদের চিন্তার শেষ থাকে না। তবে গবেষণা বলছে ভিন্ন কথা! এই ধরনের স্বভাব যাদের আছে তাদের নিয়ে চিন্তা না করে বরং খুশি হওয়া উচিত। কারণ তাদের রয়েছে দারুণ একটি দিক। সম্প্রতি একটি সমীক্ষায় জানা গেছে, যারা বেশি বুদ্ধিমান তারা একা থাকতে পছন্দ করেন। এতেই বেশি খুশি থাকেন তারা।

ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের পক্ষ থেকে এই গবেষণাটি করা হয়েছে। ১৮ থেকে ২৮ বছর বয়সের এরকম প্রায় ১৫ হাজার মানুষকে নিয়ে এই গবেষণাটি চালানো হয়। তাদের কাছে জানতে চাওয়া হয়েছিল- তারা কোথায় থাকেন, কীভাবে জীবনে খুশি থাকেন, যেখানে থাকেন সেখানে কত লোকের সঙ্গে থাকেন, সেখানকার সামাজিক জীবন কী ধরনের- এমন নানা কিছু।

এসব প্রশ্নের উত্তরগুলো পর্যালোচনার পরে সমীক্ষায় একটা জিনিস উঠে আসে, তাহলো যারা বহু মানুষের সঙ্গ পছন্দ করেন না, তারা অন্যদের চেয়ে খানিকটা হলেও বেশি বুদ্ধিমান। তারা দলে থাকলে সেখান থেকে নেতিবাচক দিকগুলোকে গুরুত্ব দেন। এরা আবার একা থাকার মধ্যেই সবচেয়ে বেশি আনন্দ খুঁজে পান। এর পেছনে নানা কারণ থাকতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও