কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সব শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের লক্ষ্যে বাজেট বরাদ্দ দাবি স্বাশিপ’র

সংবাদ প্রকাশিত: ০৮ জুন ২০২০, ২০:২২

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ক্রমে জাতীয়করণের লক্ষে আসন্ন ২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ রাখার দাবি জানিয়েছেন স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) নেতারা। তারা জাতীয়করণ না হওয়া পর্যন্ত শর্ত শিথিল করে যোগ্য সব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বরাদ্দ রাখারও দাবি জানিয়েছেন।

তারা আজ সোমবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ দাবি জানান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন স্বাশিপ সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু। এছাড়াও বক্তব্য রাখেন স্বাশিপ সভাপতি অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী। ভার্চুয়াল সংবাদ সম্মেলনে যুক্ত হন অন্য শিক্ষক নেতারা।

পরিচালনা পরিষদের নৈরাজ্য বন্ধ করা এবং পুরো শিক্ষাব্যবস্থা সরকারের নিয়ন্ত্রণে রাখতে দেশের নন-এমপিও ও এমপিওভুক্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ক্রমে জাতীয়করণের দাবি জানিয়ে স্বাশিপের লিখিত বক্তবে বলা হয়েছে, ‘স্বতন্ত্র এবতেদায়ি মাদ্রাসা, উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান, পাস কোর্স ও অনার্স-মাস্টার্স কলেজ, সেকায়েপ (সেকেন্ডারি এডুকেশান কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট) প্রকল্পের শিক্ষকসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ হবে। একবারে জাতীয়করণ সম্ভব না হলে প্রয়োজনে ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ ক্যাটাগরি করে পর্যাক্রমে এমপিওভুক্ত করতে হবে। মুজিববর্ষে জাতীয়করণ শুরু করতে হবে।

স্বাশিপ নেতারা বলেন, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বাড়িভাড়া, চিকিৎসা ভাতা, উৎসব ভাতা বাড়িয়ে বৈষম্য দূর করতে হবে। অতিদরিদ্র শিক্ষার্থীদের জন্য বিশেষ বৃত্তি, কিন্ডারগার্টেন শিক্ষকদের জন্য বিশেষ প্রণোদনার জন্য আসন্ন বাজেটে পর্যাপ্ত অর্থ বরাদ্দ রাখতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও