কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পিরিয়ডকালীন পেটে ব্যথা কমাবে যে কাজগুলো

বার্তা২৪ প্রকাশিত: ০৮ জুন ২০২০, ১৪:২৫

পিরিয়ডের সময়ে পেটে ব্যথার সমস্যাটি খুবই কমন। এ সময়ে তলপেটসহ কোমর ও পিঠের অংশে ব্যথা দেখা দেয়। সঙ্গে মাথাব্যথা, বমিভাব, পেটের সমস্যার মত উপসর্গগুলোও দেখা দেয়।

অনেকের ক্ষেত্রে পেটে ব্যথার মাত্রাটি হয় অনেক বেশি, ফলে অন্যান্যদের চাইতে সহজেই বেশি দুর্বল ও অসুস্থ হয়ে পড়েন। এক্ষেত্রে ব্যথা কমাতে ওষুধ গ্রহণ না করে কিছু প্রয়োজনীয় নিয়ম ও পদক্ষেপ গ্রহণ কমিয়ে আনবে শারীরিক কষ্ট।

গরম ভাপ নেওয়া
২০১২ সালের একটি গবেষণা থেকে দেখা গেছে পেটের ব্যথাযুক্ত স্থানে ১০৪ ডিগ্রি ফারেনহাইট (৪০ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রার গরম ভাপ নেওয়া হলে সমস্যা অনেকখানি কমে আসে। এমনকি কিছু ক্ষেত্রে এতো ভালো কাজ করে যে ওষুধ গ্রহণের মতই কার্যকরি হয়ে ওঠে। এক্ষেত্রে তোয়ালে গরম করে কিংবা বোতলে গরম পানি ভরে কাপড়ের সাহায্যে মুড়ে পেটের কাছে ধরে রাখতে হবে।

এড়িয়ে যেতে হবে কিছু খাবার
পিরিয়ডের সময়ে কিছু খাবার সচেতনভাবেই এড়িয়ে যেতে হবে, কারণ এই সকল খাবার গ্রহণে পেটে ব্যথার সমস্যাটির সাথে পেট ফাপাভাব বেড়ে যায় অনেকখানি। তৈলাক্ত খাবার, কোল্ড ড্রিংক্স, ক্যাফেইন সমৃদ্ধ পানীয়, লবনাক্ত খাবার, দুধ ও দুগ্ধজাত খাবার থেকে এ সময়ে দূরে থাকাই শ্রেয়।

পর্যাপ্ত পানি পান
পিরিয়ডে পেটে ব্যথা, ফাঁপাভাব ও অস্বস্তিজনিত সমস্যা কমাতে পর্যাপ্ত পানি পান খুবই উপকারী ভূমিকা রাখে। পানি শরীরকে আর্দ্রতা প্রদান করে যা পিরিয়ডজনিত শারীরিক সমস্যাকে কমিয়ে আনতে কাজ করে। সাধারণত দৈনিক ৭-৮ গ্লাস পানি পানের কথা বলা হয়। পিরিয়ডের সময়ে ৯-১০ গ্লাস পানি পানের চেষ্টা করতে হবে। এছাড়া এ সময়ে অনেক নারীর বমিভাব, ডায়রিয়া, দুর্বলতা ও মাথা ঘোরানোর সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে পানি পান সমস্যাগুলো কমাতে উপকারে আসবে এবং শরীরে পানির মাত্রা ঠিক রাখবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও