করোনার প্রথম হানার কথা জানিয়ে চীনের শ্বেতপত্র প্রকাশ

ঢাকা টাইমস প্রকাশিত: ০৮ জুন ২০২০, ০৯:০১

করোনাভাইরাস ঠিক কবে শনাক্ত করা হয়েছিল, কীভাবে পরবর্তীতে কাজ করা হয়েছে সেসব বিষয়ে বিস্তারিত জানিয়ে এক শ্বেতপত্র প্রকাশ করেছে চীন।

রবিবার প্রকাশিত ওই শ্বেতপত্রে বলা হয়েছে, উহানে প্রথম করোনা ভাইরাস দেখা যায় ২৭শে ডিসেম্বর। জানুয়ারির ১৯ তারিখ প্রথম বোঝা যায়, যে এই ভাইরাসটি মারণ ভাইরাস ও মানুষের থেকে মানুষের শরীরে ছড়িয়ে পড় খুব দ্রুত। শ্বেতপত্রে চীন দাবি করেছে, এরপরই দ্রুত ব্যবস্থা গ্রহণ করে তারা। এতে তাদের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করা হয়েছে।

চীন স্পষ্ট জানিয়েছে, বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য কোনোভাবেই চীন দায়ী নয়। শ্বেতপত্রে চীন জানায়, ডিসেম্বরের ২৭ তারিখ উহানের এক হাসপাতালে কোভিড ১৯ ধরা পড়ার পরেই বিশেষজ্ঞ কমিটি তৈরি করা হয়। টেস্ট শুরু হয়। প্রাথমিক সবরকম সতর্কতা নেওয়া হয়। তবে অত্যন্ত সংক্রামক হওয়ায় একে আটকানো যায়নি।

জানুয়ারি মাসের ১৯ তারিখ বিশেষজ্ঞরা বলেন নতুন এই ভাইরাস খুব দ্রুত ছড়ায়। রবিবার শ্বেতপত্র প্রকাশ করেন চীনের অন্যতম গবেষক ওয়াং গুয়ংফা। তিনি বলেন, খুব তাড়াতাড়ি উহানে এই ভাইরাসে আক্রান্ত হয়ে যান প্রচুর মানুষ। তবে দেখা যায় যারা আক্রান্ত হয়েছিলেন, তাদের সঙ্গে উহানের ওয়েট মার্কেটের কোনো প্রত্যক্ষ যোগ নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও