কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিক্ষোভের ভেতর শ্বাস নিচ্ছে ক্ষুব্ধ আমেরিকা

প্রথম আলো প্রকাশিত: ০৭ জুন ২০২০, ১০:৪৭

হোয়াইট হাউসের নাকের ঢগায় সিক্সটিন স্ট্রিটে এখন সাইনবোর্ড ঝুলছে 'ব্ল্যাক লাইভস ম্যাটার স্ট্রিট'। অদূরেই হোয়াইট হাইসের উত্তর দিকে প্রতিবাদী পোস্টার হাতে নিয়ে বসে আছেন মানবাধিকার কর্মী ফিলিপস। ৬ জুন পুরো আমেরিকার চলমান মিছিলের গন্তব্য হয়ে ওঠে ওয়াশিংটন ডিসি। সকাল থেকে দলে দলে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের সমাবেশ ঘটতে থাকে ব্ল্যাক লাইভস ম্যাটার স্ট্রিটের মোড়ে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জনতার বিক্ষোভ সমাবেশ মাইলের পর মাইল ছাড়িয়ে যায়। সবার হাতেই ন্যায় বিচার দাবির পোস্টার।

বর্ণবাদ আর অসাম্যের বিরুদ্ধে জনতার সম্মিলিত আওয়াজে এক ভিন্ন আমেরিকা এখন দেখছে বিশ্বের মানুষ। লিংকন মেমোরিয়ালের সামনে দাঁড়িয়ে মানবাধিকার নেতা মার্টিন লুথার কিং বক্তব্য দিয়েছিলেন। একই মূর্তির পাদদেশে দাঁড়িয়ে আজকের নাগরিক অধিকারের নেতারা বলছেন, দিনের পর দিন আমরা মানুষ খুন হতে দেখছি। ডিজে কুইকসিলভা নামের একজন বলেন, বর্ণবাদ মাত্র শুরু হয়নি। বর্ণবাদ আজ ভিন্ন রূপ নিয়েছে। আমরা ন্যায় বিচার আর পুলিশি সহিংসতার স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত থামব না।আশপাশের রাজ্য আর নগরী থেকে ওয়াশিংটন ডিসিতে বিক্ষোভকারীদের হাত তালি দিয়ে স্বাগত জানিয়েছে সবাই।

আর্লিংটনে পুলিশকে মিছিলকারীদের হাতে পানির বোতল ধরিয়ে দিতে দেখা যায়। প্রচণ্ড তাপদাহের মধ্যে মিছিলের নগরী হয়ে রাজধানী ওয়াশিংটন ডিসি। ৫ জুন ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বোসার নিজেই হলুদ দাগ দিয়ে হোয়াইট হাউসের সামনের সিক্সটিন স্ট্রিটের (এনডব্লিউ) নাম 'ব্ল্যাক লাইভস ম্যাটার প্লাজা' নামকরণ করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও