কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গাড়িতেই হচ্ছে করোনার নমুনা সংগ্রহ

পূর্ব পশ্চিম প্রকাশিত: ০৬ জুন ২০২০, ১৩:১৩

টাঙ্গাইলের কালিহাতীতে গাড়িতেই হচ্ছে করোনার নমুনা সংগ্রহ। উপজেলা প্রশাসনের উদ্যোগ আর অর্থায়নে উপজেলাবাসীর জন্য চালু হয়েছে এই সেবা। এ সেবায় যেমন নিরাপদ হয়েছেন নমুনা দাতা, তেমনি নিরাপদ সংগ্রহদাতা। ঘরে বসে নমুনা দিতে পারায় উপজেলা জুড়ে ব্যাপক সাঁড়া ফেলেছে এ সেবা। এ নিয়ে স্বস্তি প্রকাশ করেছেন উপজেলা সাধারণ মানুষ।

উপজেলা প্রশাসনের দেয়া তথ্যে জানা যায়, দেশে এই প্রথম চালু হয়েছে এই সেবা। গত ৪ জুন এ সেবার শুভ সূচনা হয়েছে। সেবায় নিয়োজিত রয়েছে একটি গাড়ি আর উপজেলা স্বাস্থ্য বিভাগের ইর্মাজেন্সি রেসপন্স টিমের সদস্যরা।

উপজেলায় সেবাটি চালু হওয়া স্বস্তি প্রকাশ করে স্থানীয় রফিক, কাদের, সুজনসহ একাধিক ব্যক্তি জানান, গাড়িতে নমুনা সংগ্রহ শুরু হওয়ায় আক্রান্ত ব্যক্তি থেকে এর সংক্রমণ বৃদ্ধির শঙ্কা কমে গেছে। এছাড়াও থাকছেনা অসুস্থ ব্যক্তির চলাচলের কোন চিন্তা। শুধু ঘরে বসে তথ্য দিলেই তিনি দ্রুত পাচ্ছেন এই সেবা। উপজেলা প্রশাসনের এটি খুব ভালো উদ্যোগ বলেও জানান তারা।

কালিহাতী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সাইদুর রহমান বলেন, উপজেলায় এ সেবা চালু হওয়ার পর থেকেই ব্যাপক সাঁড়া ফেলেছে। প্রতিদিন গড়ে ৩০টি করে নমুনা সংগ্রহ করা যাচ্ছে। মোবাইল ফোনে তথ্য পেয়ে তারা সরাসরি বাড়ি বাড়ি গিয়ে এই নমুনা সংগ্রহ করছেন। গাড়িতে বসেই এই নমুনা সংগ্রহ করায় এতে নমুনাদাতা ও নমুনা সংগ্রহকারীর স্বাস্থ্য ঝুঁকি নেই বললেই চলে। জেলায় পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন স্থাপন হলে নমুনা সংগ্রহের পরিমাণ আরও বাড়বে। এ সেবায় নিয়োজিত রয়েছেন উপজেলা স্বাস্থ্য বিভাগের গাড়ি চালকসহ ইর্মাজেন্সি রেসপন্স টিমের সদস্যরা বলেও জানান তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও