কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দেশের সাবেক কোচদের জন্য বিসিবির কাছে রফিকের আর্জি

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৬ জুন ২০২০, ১০:৪৯

বাংলাদেশের ক্রিকেটে বরারবরই স্থানীয় তথা দেশি কোচদের মূল্যায়ন কম। আজকাল ভিনদেশি কোচিং স্টাফে সয়লাব দেশের ক্রিকেট। জাতীয় দলের হেড কোচ থেকে শুরু করে ব্যাটিং কোচ, পেস বোলিং কোচ, স্পিন কোচ, ফিল্ডিং কোচ, ট্রেইনার, ফিজিও, কম্পিউটার অ্যানালিস্ট পর্যন্ত সবই বিদেশি। তাদের পেছনে প্রতি মাসে ব্যয় হচ্ছে কোটি কোটি টাকা।

সে তুলনায় বোর্ডে যেসব দেশি কোচরা কাজ করছেন তাদের মিলছে অনেক কম অর্থ। এখন বোর্ডে যেসব স্থানীয় কোচরা কাজ করছেন, তাদের কারো বেতনই আহামরি নয়। অথচ জাতীয় দলে এমন অনেক কোচিং স্টাফ আছেন যাদের দৈনিক বেতন বেশিরভাগ স্থানীয় কোচদের মাসিক বেতনের চেয়ে কয়েকগুণ বেশি।

সেটাই শেষ কথা নয়। সাবেক কোচদের অবস্থা আরও খারাপ। বাংলাদেশে অবশ্য সব ক্ষেত্রেই সাবেকদের মূল্যায়ন ও কদর কম। সাবেক জাতীয় কোচরা জীবিত অবস্থায় সেভাবে কদর পান না।। মৃত্যুর পর তাদের নিয়ে অনেক কথা শোনা যায়। তাদের কর্মকান্ডের প্রশংসা করা হয়। তিনি এই করেছেন, সেই করেছেন, খুব ভাল মানুষ ছিলেন, এ দেশের ক্রিকেটের তার অবদান অপরিসীম, দেশের ক্রিকেটাঙ্গন তাদের অবদানের কথা চিরদিন স্মরণ রাখবে- এ জাতীয় কথাই উচ্চারিত হয় সবার মুখে।

কিন্তু দুঃখজনক হলেও সত্য জীবিত অবস্থায় তাদের মূল্যায়ন খুব একটা হয় না। অথচ কঠিন সত্য হলো, সাবেক জাতীয় কোচরা জীবনের বড় সময় দেশের ক্রিকেট উন্নয়নে কাজ করেছেন, ক্রিকেটারদের মান উন্নত করতে নিরলসভাবে পরিশ্র করে গেছেন। কী পেয়েছেন, কী পাননি- সে হিসেব না করে সামর্থ্যের শেষবিন্দু দিয়ে চেষ্টা করেছেন। সেই সত্তর-আশি দশক থেকে বর্তমান শতাব্দীর শুরুর সময় পর্যন্ত দেশের ক্রিকেটকে এগিয়ে নিতে সাবেক কোচদের অবদান অসামান্য।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও