কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যেভাবে বসলে সন্তানের মারাত্মক ক্ষতি

ঢাকা টাইমস প্রকাশিত: ০৬ জুন ২০২০, ১০:০৫

বাচ্চারা খেলার সময় ঠিক কীভাবে মাটিতে কিংবা বিছানার উপর বসছে, অনেক ক্ষেত্রেই তা বড়দের চোখ এড়িয়ে যায়। আর সেই ফাঁকেই অজান্তে বদ অভ্যাসের শিকার হয় শিশুরা। জানতেও পারে না, কী শারীরিক সমস্যাকে হাতছানি দিচ্ছে। তাই একটু বেশি সজাগ থাকতে হবে মা-বাবা কিংবা বাড়ির বয়স্ক সদস্যকেই। একটি পজিশনে বাচ্চা যাতে না বসে, সেদিকে খেয়াল রাখা অত্যন্ত জরুরি।

কথা হচ্ছে W পজিশনের। নিচের ছবিটি দেখে নিশ্চয়ই স্পষ্ট ধারণা করতে পারছেন কোন পজিশনের কথা বলা হচ্ছে। পশ্চাদদেশে ভর করে যদি শিশু তার দুটি পা অর্ধেক ভাঁজ করে শরীরের দু’পাশে ছড়িয়ে বসে, তবে তাকে W পজিশন বলা হয়। শিশুদের শরীরে হাড় তুলনামূলক নরম হওয়ায় এভাবে বসতে কোনও সমস্যা হয় না। শুধু তাই নয়, খেলা করা কিংবা টিভি দেখার সময় এভাবে বসলে বেশ সুবিধাই অনুভব করে তারা। কিন্তু চিকিৎসকদের মতে, শিশুর এই পজিশনে বসা শরীরের জন্য একেবারেই ভাল নয়। অল্পদিনে সমস্যাটা চোখে না পড়লেও ধীরে ধীরে তা নজরে আসবে। প্রশ্ন হল, এক্ষেত্রে ঠিক কী কী শারীরিক সমস্যা দেখা দিতে পারে?

বিশেষজ্ঞদের মতে, কচিৎ-কখনও এভাবে বসলে কোনও অসুবিধা নেই। কিন্তু ছোটবেলায় এই পজিশনে বসা একপ্রকার অভ্যেসে পরিণত হলেই শারীরিক সমস্যা হতে পারে। এতে পা দুর্বল হয়। হাড় শক্ত হয় না। পায়ে জোর কমে। পায়ের পেশী স্টিফ হওয়ার সম্ভাবনা তৈরি হয়। ফলে শিশুর স্বাভাবিক বৃদ্ধিতে বাধা সৃষ্টি করতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও