কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনাভাইরাস ‘দুর্বল’ হচ্ছে, দাবি মার্কিন চিকিৎসকেরও

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০৫ জুন ২০২০, ২০:২১

মহামারি করোনাভাইরাসের তাণ্ডবের মাঝে আরেক বার সুখবর শোনালেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পিটসবুর্গ মেডিকেল সেন্টার (ইউপিএমসি)-এর ইমারজেন্সি মেডিসিন বিভাগের চেয়ারম্যান ডা. ডোনাল্ড ইয়ালি। ইতালির চিকিৎসকদের দাবির সঙ্গে সুর মিলিয়ে করোনাভাইরাস ‘দুর্বল’ হওয়ার ব্যাখা দিলেন তিনি।  বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি এ ব্যাখা তুলে ধরেন। তিনি বলেন, ইউপিএমসিতে করোনাভাইরাস পরীক্ষা করানোর পর অল্প সংখ্যক লোকের পজিটিভ এসেছে। তবে তাদের শরীরের অবস্থা খারাপ মনে হচ্ছে না। যেটি কয়েকদিন আগে খুবই মারাত্বক ছিল।


  তিনি আরো বলেন, সম্ভবত ভাইরাসটি পরিবর্তিত হচ্ছে। ভাইরাসটির কিছু বৈশিষ্ট্য শক্তি কমার বিষয়টি বুঝা যাচ্ছে। কারণ গত কয়েক সপ্তাহে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের ভেন্টিলেটরে নেয়ার দরকার খুব কম হয়েছে। এর আগে গত তিন মাস পাঁচ শতাধিক করোনাভাইরাস রোগীকে ইউপিএমসিতে সফলভাবে চিকিৎসা দেয়া হয়েছে।  ডা. ডোনাল্ড ইয়ালি বলেন, সেন্টারে সব পরীক্ষার মধ্যে চার শতাংশেরও কম এবং মাত্র ০.২ শতাংশ অ্যাসিম্পটোম্যাটিক রোগীর পরীক্ষার ফল পজিটিভ আসছে। এর মানে হচ্ছে কমিউনিটির মধ্যে ভাইরাসটির উপস্থিতি খুবই কম। তার আগে ইতালির চিকিৎসকেরা একই ধরনের দাবি করেন। তারা জানান, দেশটিতে করোনার বৈশিষ্ট্য বিশ্লেষণ করে ভাইরাসটি দুর্বল হওয়ার লক্ষণ  পাওয়া যায়।


ইতালিতে মার্চ ও এপ্রিলে করোনায় সংক্রমিত রোগীর নমুনা ও বর্তমানে আক্রান্তদের নেয়া নমুনা বিশ্লেষণে ভাইরাসটি দুর্বল হওয়ার বিষয়টি জানার দাবি করেন তারা।  ইতালিতে করোনার কেন্দ্র হয়ে ওঠা লম্বার্ডি অঞ্চলের স্যান রাফায়েলে হাসপাতালের আইসিইউয়ের প্রধান অধ্যাপক আলবার্তো জ্যাংগ্রিলো গত রোববার এক সাক্ষাৎকারে বলেন, ইতালিতে করোনাভাইরাসটি দুর্বল হয়ে পড়েছে। কমে গেছে সংক্রমণের তীব্রতাও।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও