কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্বাস্থ্য ঝুঁকিতে প্রান্তিক নারী!

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ০৫ জুন ২০২০, ১০:২৭

‘সকাল থেইকা সন্ধ্যা পর্যন্ত কাম করি। আবার রাইতে সংসারের কাম করি। আবার বেইন্যা হালে (সকালে) মুগডাল তোলা, মাছ ধরা, মাছ বাছাই করি। শরীরে কিছুই থাহে না। রোগ-শোক মোগো জীবনের সঙ্গী। ডাক্তার দেহাইলেও কাম অয় না।’- কথাগুলো বললেন বলেশ্বর নদের পাড়ের প্রান্তিক জনপদের রুহিতা শুঁটকিপল্ল­ীতে খেটে খাওয়া নারী পারভীন বেগম।

শুধু পারভীন বেগমই নয়, আমেনা, খাদিজা, সুলতানা, মরিয়ম, ফিরোজা বেগমসহ অসংখ্য নারী ওই শুঁটকিপল্লীতে মাছ বাছাই করেন। বরগুনার পাথরঘাটা উপজেলা সদর পাথরঘাটা ইউনিয়নের বিহঙ্গদ্বীপ সংলগ্ন রুহিতা গ্রামের ওই নারীরা অস্বাস্থ্যকর পরিবেশে দিন-রাত কাজ করছেন। কিন্তু মাঠ পর্যায়ে কমিউনিটি ক্লিনিকসহ সরকারিভাবে পর্যাপ্ত চিকিৎসার ব্যবস্থা থাকতেও এসব নারীরা এখনো স্বাস্থ্যসেবার ঝুঁকিতে রয়েছেন।

সরেজমিনে রুহিতা শুঁটকিপল্লীতে গিয়ে জানা গেছে, এখানকার নারী পেশাজীবীদের কেউ কেউ কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা নিতে গেলেও অধিকাংশই যাচ্ছেন না। ফলে অস্বাস্থ্যকর পরিবেশে শুঁটকি মাছ বাছাই ও শুঁটকি শুকানোর কাজে তারা ঝুঁকির মধ্যে থাকেন। দুর্গন্ধে পেটে নানাবিধ সমস্যাসহ শারীরিক এবং স্কিন জাতীয় সমস্যায় পড়তে হয় প্রান্তিক জনপদের এই নারীদের। অনেকে তাদের শিশু সন্তানদের নিয়েই কাজ করেন। মায়ের কারণে ওই শিশুরাও এ সকল সমস্যায় পড়ছে। অনেক শিশু আবার অল্প বয়সেই শুঁটকি বাছাইসহ নানা কাজ করায় তারাও স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে।

তবে স্বাস্থ্যবিভাগের দাবি, মাঠ পর্যায়ে পর্যাপ্ত পরিমাণে ওষুধ ও লোকবল রয়েছে। স্বাস্থ্যসেবা নিশ্চিতে তারা সার্বক্ষণিক মাঠ পর্যায়ে রয়েছেন। বরগুনা জেলা স্বাস্থ্যবিভাগের মতে, এসব শুঁটকিপল্লীতে স্বাস্থ্যসম্মত পরিবেশ তৈরি করা প্রয়োজন। তা না হলে নারী- শিশুরা আরও স্বাস্থ্যঝুঁকিতে পড়বে।

বিশ্ব ঐতিহ্য ম্যানগ্রোভ সুন্দরবনঘেঁষা পশ্চিমে বলেশ্বর নদ ও পূর্বে বিষখালী নদী আর দক্ষিণে বঙ্গোপসাগর। বলেশ্বর ও বিষখালী নদীর মাঝে পাথরঘাটা উপজেলা। এখানকার অধিকাংশ মানুষ খেটে খাওয়া দিনমজুর বা মৎস্যজীবী। উপকূলীয় উপজেলা পাথরঘাটার মানুষ সব সময়ই দুর্যোগের সাথে লড়াই করেই বসবাস করেন। সিডর, আইলা, মহাসেন, কোমেন, ফণি, বুলবুল, আম্পান- সব কিছুই যেন তাদের জীবনসঙ্গী। শুধু ঘূর্ণিঝড়ই নয়, এখানে পরিবেশের ঝুঁকিতেও রয়েছেন বাসিন্দারা। পুরুষের পাশাপাশি নারী-শিশুরাও স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে। বিশেষ করে অস্বাস্থ্যকর পরিবেশে হওয়ায় শুঁটকিপল্লীগুলো বেশি ঝুঁকির মধ্যে রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও