কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জীবাণুমুক্ত করতে কক্সবাজার পিসিআর ল্যাব দুদিন বন্ধ

কালের কণ্ঠ প্রকাশিত: ০৫ জুন ২০২০, ০৭:৫১

ল্যাবের অভ্যন্তর জীবাণুমুক্ত করার লক্ষে বৃহস্পতি ও শুক্রবার (৪ এবং ৫ জুন) কক্সবাজার মেডিকেল কলেজে স্থাপিত পিসিআর ল্যাব বন্ধ রাখা হচ্ছে। এর ফলে এই দু'দিনে বান্দরবান, কক্সবাজার ও চট্টগ্রাম জেলার একাংশের করোনাভাইরাসের নমুনা পরীক্ষাও বন্ধ থাকছে।  কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া কালের কণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, পিসিআর মেশিনের কোনো সমস্যার জন্য নয়, রুমগুলোকে ডি-কন্টামিনেশন করার জন্যই দু'দিন নমুনা পরীক্ষা বন্ধ রাখতে হয়েছে। অধ্যক্ষ জানান, বৃহস্পতিবার দিনভর ল্যাবের এয়ার শিল্ড ব্যবস্থা পরীক্ষা করা হয়েছে। মেশিনপত্র ও রুমগুলোকে জীবানুমুক্ত করা হয়েছে। শুক্রবার আমরা ট্রায়াল দিয়ে দেখবো, সব কিছু ঠিক থাকলে শনিবার থেকে পুরোদমে করোনা নমুনা পরীক্ষা এবং রিপোর্ট দেয়ার কাজ চলবে। দু'দিন বন্ধ থাকলে নমুনা জট লেগে যাবে কিনা জনতে চাইলে ডা. অনুপম বলেন, "ল্যাব বন্ধ থাকলে নমুনা জট লেগে যাওয়াটা খুব স্বাভাবিক।

বর্তমানেও দু'হাজারের বেশি নমুনা পরীক্ষার জন্যে অপেক্ষমান আছে। বৃহস্পতি ও শুক্রবার আরো হাজারখানেক নমুনা আসার কথা। এ অবস্থায় জনগণের দুর্দশা লাঘবে ডাবল শিফট চালু করে নমুনা জট কমানোর বিষয়ে আমরা চিন্তা ভাবনা করছি।" মেডিকেল কলেজ অধ্যক্ষ কালের কণ্ঠকে বলেন, "ইতোমধ্যে আরো ১৫ জনকে ডেপুট করেছি। আশা করি বিশেষ ব্যবস্থায় ডাবল শিফট চালু করে দৈনিক ৫০০ নমুনা পরীক্ষার মাধ্যমে আগামী এক সপ্তাহের মধ্যে নমুনা জট কমিয়ে স্বাভাবিক অবস্থায় নিয়ে আসা যাবে।"    আইইডিসিআর কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় কক্সবাজার মেডিকেল কলেজে পিসিআর মেশিন বসিয়ে প্রথমে কক্সবাজার জেলার সন্দেহভাজনদের নমুনা পরীক্ষা শুরু করে পরে বান্দরবান জেলা ও চট্টগ্রামের ৪টি উপজেলার সব নমুনা পরীক্ষার দায়িত্ব দেয়া হয় কক্সবাজার করোনা ল্যাব ইউনিটকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও