কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বর্ণবাদ-বিরোধী বিক্ষোভকে নির্বাচনী হাতিয়ার করছেন ট্রাম্প

বিবিসি বাংলা (ইংল্যান্ড) প্রকাশিত: ০৩ জুন ২০২০, ০০:৩৬

মিনিয়াপোলিসে গত সপ্তাহে একজন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তার হাঁটুর চাপে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া বিক্ষোভে টালমাটাল হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র।

উনিশশো আটশট্টি সালে মার্টিন লুথার কিংয়ের হত্যাকাণ্ডের পর এত বড় সহিংস বিক্ষোভ আমেরিকাতে আগে হয়নি।

চল্লিশটির মত বড় বড় শহরে সন্ধ্যার পর থেকে কারফিউ চলছে। বাইশটি অঙ্গরাজ্যে ন্যাশনাল গার্ড অর্থাৎ অভ্যন্তরীণ নিরাপত্তায় রিজার্ভ সেনা ইউনিটের ১৭হাজারেরও বেশি সদস্য মোতায়েন করা হয়েছে।

রাজধানী ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউজের কাছে শুক্রবার থেকে বিক্ষোভের মাত্রা যেভাবে বাড়তে থাকে, তাতে উদ্বিগ্ন দেহরক্ষীরা কিছুক্ষণের জন্য প্রেসিডেন্টকে মাটির নীচে একটি বাঙ্কারে নিয়ে গিয়েছিল।

কিন্তু এই সঙ্কটের মধ্যেই গত এক সপ্তাহ ধরে তিনি যেসব টুইট করছেন, এবং বিশেষ করে গতকাল (সোমবার) সন্ধ্যায় হোয়াইট হাউজে যে ভাষণ তিনি দিয়েছেন, তাতে অধিকাংশ পর্যবেক্ষক নিশ্চিত যে বর্ণবাদ বিরোধী এই বিক্ষোভকে মি. ট্রাম্প নভেম্বরের নির্বাচনে জেতার প্রধান হাতিয়ার করতে চাইছেন।

হোয়াইট হাউজের রোজ গার্ডেনের লনে সংক্ষিপ্ত এক বিবৃতিতে মি. ট্রাম্প ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত শহর এবং গভর্নরদের একহাত নিয়েছেন। তিনি হুঁশিয়ার করেছেন, তারা যদি ‘সাধারণ মানুষের জানমাল এবং সম্পদের নিরাপত্তা দিতে ব্যর্থ হন, তাহলে তিনি সেনা মোতায়েন করে নিজেই “তাদের হয়ে সমস্যার সমাধান করে দেবেন।“

কয়েকশ বছরের পুরনো যে আইনের ভিত্তিতে প্রেসিডেন্ট সেনা মোতায়েনের কথা বলছেন, তার জন্য গভর্নরদের কাছ থেকে অনুরোধ আসতে হবে, এবং পার্লামেন্টের অনুমোদন নিতে হবে।

শেষবার এই আইন কার্যকর করে সেনা মোতায়েন করা হয়েছিল ১৯৯২ সালে লস এঞ্জেলসে পুলিশের বর্ণবাদী আচরণের বিরুদ্ধে শুরু হওয়া বিক্ষোভ থামাতে।

তার ভাষণে মি ট্রাম্প ইঙ্গিত দেন, চলতি বিক্ষোভের সাথে কৃষ্ণাঙ্গ জনগোষ্ঠীর সম্পর্ক কম, বরঞ্চ কট্টর বামপন্থীরা প্রতিবাদের নামে বিশৃঙ্খলা এবং লুটপাট করছে। তিনি বলেন ফ্যাসীবাদ-বিরোধী সংগঠন “আ্যান্টিফা“ কে তিনি সন্ত্রাসী সংগঠনের তালিকায় ঢোকাবেন।

‘আমি ল অ্যান্ড অর্ডার প্রেসিডেন্ট‘
কিন্তু বিশ্লেষকরা বলছেন, সেনা মোতায়েন করতে পারুন আর নাই পারুন মি. ট্রাম্প দেখাতে চাইছেন ডেমোক্র্যটরা অথর্ব, তারা মানুষের জানমাল রক্ষা করতে পারেনা, ফলে তিনিই একমাত্র ত্রাতা, তার কোনো বিকল্প নেই।

যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতির অধ্যাপক এবং গবেষণা সংস্থা আটলান্টিক কাউন্সিলের সিনিয়র ফেলো ড. আলী রীয়াজ বলছেন, সোমবার হোয়াইট হাউজের লনে তার বিবৃতির প্রধান টার্গেট ছিল ভোটাররা।

“তিনটি বিষয় খুব গুরুত্বপূর্ণ ছিল - এক, তিনি নিজেকে ‘আইন-শৃঙ্খলার প্রেসিডেন্ট‘ হিসাবে বর্ণনা করেছেন। দুই, বক্তব্য শেষ করে তিনি বিক্ষোভে ক্ষতিগ্রস্ত একটি গির্জার কাছে গিয়ে বাইবেল হাতে ছবি তুলেছেন যার লক্ষ্য রক্ষণশীল খ্রিষ্টান ভোটার গোষ্ঠী। তিন, তিনি সেকেন্ড অ্যমেন্ডমেন্ডের প্রসঙ্গ টেনেছেন যেটা শ্বেতাঙ্গ শ্রেষ্টত্ববাদী এবং ঘরে বন্দুক রাখার পক্ষের মানুষজনের মনের কথা।“

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও