কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জিরো ক্যালোরি ভেবে যা খাচ্ছেন, তা আসলে কী?

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ৩১ মে ২০২০, ১১:৫৮

ওজন কমানোর প্রথম শর্তই হলো ক্যালোরির ঘাটতি তৈরি করা। ক্যালোরির ঘাটতির অর্থ আমাদের শরীর যতটা ক্যালোরি পোড়াতে পারে তার চেয়ে কম গ্রহণ করা। এই ক্যালোরি ঘাটতি তৈরি করার চেষ্টা করতে গিয়ে আমরা এমন খাবার খুঁজি যা একই সঙ্গে কম ক্যালোরি ও স্বাস্থ্যকর থাকে। অনেকগুলো খাবার আছে, যা শূন্য ক্যালোরি বলে দাবি করা হয় এবং ওজন কমানোর উপায় হিসেবে বেছে নেয়া হয়।

কিন্তু এই খাবারগুলো কি সত্যিই জিরো ক্যালোরি? আসলে তা নয়। জেনে নিন পাঁচটি খাবার সম্পর্কে, যেগুলো জিরো ক্যালোরি হিসেবে দাবি করা হলেও আসলে জিরো ক্যালোরি নয়- দারুচিনিদারুচিনি কেবল কেবল স্বাদই বাড়ায় না, প্রতিদিনের রান্নায় সুগন্ধ বাড়াতেও সাহায্য করে। এটি চা-কফি মিষ্টি করার স্বাস্থ্যকর উপায় এবং আমাদের স্বাস্থ্যের পক্ষেও ভালো। এক চা চামচ দারুচিনিতে প্রায় ছয় ক্যালোরি থাকে। দারুচিনি রক্তে সুগার নিয়ন্ত্রণে সহায়তা করে। তাই জিরো ক্যালোরি হিসেবে পরিচিত দারুচিনি আসলে তা নয়।

সুগার ফ্রি চুইংগামপ্যাকেটের গায়ে সুগার ফ্রি লেখা দেখলেই সেই খাবার কিনে ফেলবেন না! সুগার ফ্রি মানেই ক্যালোরি মুক্ত নয়। সুগার ফ্রি চুইংগামেপ্রায় পাঁচ ক্যালোরি থাকে। কাজের করতে করতে যখন আপনি এই সুগার ফ্রি চুইংগাম খান তখন অজান্তেই একের পর এক চুইংগাম খাওয়া হয়ে যায়। এটি করবেন না। কারণ ক্যালোরি নেই ভেবে যা খাচ্ছেন, তা বাড়িয়ে দিচ্ছে ক্যালোরির পরিমাণ।

ডায়েট কোমল পানীয়ডায়েট কোমল পানীয়কে ক্যালোরি-মুক্ত বলা হয় কারণ এতে রয়েছে কৃত্রিম সুইটেনারস, জেল এবং ফাইবার। যা অন্ত্রের ট্র্যাক্ট দ্বারা শোষিত হয় না। কৃত্রিম সুইটেনারগুলির সমস্যা হলো তারা চিনি সনাক্তকরণ, ইনসুলিন সংকেত এবং ক্ষুধা বা তৃপ্তির সংকেতগুলোর ক্ষেত্রে মস্তিষ্ককে বিভ্রান্ত করে। প্রকৃতপক্ষে, বিভিন্ন গবেষণা থেকে প্রমাণিত, যেসব ব্যক্তি প্রচুর ডায়েট কোমল পানীয় পান করেন তাদেরই ওজন বৃদ্ধি হয় বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও