কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারতে বিমান চলাচলে হুমকি পঙ্গপাল

কালের কণ্ঠ প্রকাশিত: ৩০ মে ২০২০, ১০:৫৪

ভারতে ঝাঁকে ঝাঁকে ছড়িয়ে পড়া পঙ্গপাল বিমান চলাচল কার্যক্রমে বড় ধরণের ঝুঁকি তৈরি করতে পারে বলে জানিয়েছে দেশটির বিমান নিয়ন্ত্রক সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)।বিশেষকরে বিমান উড্ডয়ন ও অবতরণে বিপজ্জনক পরিস্থিতি তৈরি হতে পারে বলে সংস্থা জানায়। তাই যে সব স্থানে পঙ্গপাল হানা দিয়েছে সে সব স্থান পরিহার করে চলার পরামর্শ দেয়া হয়েছে।

গত ২৯ মে এক সার্কুলারে সংস্থা জানায়, ‘সাধারণত নিচুস্তরেই পঙ্গপাল থাকে, এরা বিমানের উড্ডয়ন ও অবতরণে হুমকি তৈরি করতে পারে। সব বিমানবন্দরেই বিপুল সংখ্যক পঙ্গপাল প্রবেশের ঝুঁকি রয়েছে। ফলে যে কোন মুহুর্তে পঙ্গপালের ঝাঁকের ভেতরে ঢুকে যেতে পারে বিমান।’ সংস্থা আরো জানায়, এতে বিমানের ইঞ্জিন ও এয়ার কন্ডিশনিং ব্যবস্থা বিকল হয়ে যেতে পারে। পাইলটেরও বিমান চালাতে সমস্যা হতে পারে। রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, পাঞ্জাবসহ অনেক রাজ্যে পঙ্গপাল হানা দিয়েছে। এতে দিল্লী ও মুম্বাইও সতর্ক অবস্থায় আছে। এ দুই রাজ্যের বিমানবন্দর অনেক বেশি ব্যস্ত থাকে।

ডিজিসিএ জানায়, পঙ্গপাল রাতে উড়ে না, বিশ্রাম নেয়। ফলে এ সময়ে বিমান চলাচলে ঝুঁকি থাকে না। তাছাড়া উইন্ড শিল্ড থেকে পঙ্গপাল সরিয়ে দিতে পাইলটকে উইপার ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে। বলা হয়েছে, পাইলটকে সতর্ক পর্যবেক্ষণ রাখতে হবে। যদি পঙ্গপালের কোন ঝাঁক দেখা যায় তবে বিমান চলাচল নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে তথ্য শেয়ার করতে হবে। এছাড়া বিমানের ফ্লাইট শুরুর আগে পরিস্থিতি ভালোভাবে পর্যবেক্ষণ করে নেয়ারও পরামর্শ দেয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও