কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

জয়পুরহাটে ঝড়ে ৫৫ লাখ টাকার ফসল নষ্ট, গৃহহীন ৩৭২০ জন

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ৩০ মে ২০২০, ০৭:০৩

জয়পুরহাটে গত ২৪ ও ২৬ মে ঝড় ও বৃষ্টিতে বাড়িঘর, শিক্ষাপ্রতিষ্ঠান, গাছপালা ও ফসলি জমির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া ঝড়ে একই পরিবারের তিনজনসহ চারজন মারা গেছেন এবং গবাদি পশু ও হাঁস-মুরগিও মারা গেছে আশঙ্কাজনক হারে।

ক্ষতিগ্রস্ত এলাকা দফায় দফায় পরিদর্শন করেছেন জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু, জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন ও পুলিশ সুপার মোহাম্মদ সালাম কবীর। এর মধ্যে ক্ষতিগ্রস্তদের ত্রাণসামগ্রী ও নগদ অর্থ দেওয়ার পাশাপাশি সামগ্রিকভাবে তালিকা প্রস্তুতের কাজ চলছে।

জানা গেছে, গত ২৪ মে ঈদের আগের রাত ১টা থেকে দেড়টা পর্যন্ত ঝড় ও বৃষ্টিতে জয়পুরহাট সদর উপজেলায় ১১০টি ঘরবাড়ি আংশিক ক্ষতি হয়। এ সময় সম্পূর্ণ ক্ষতি হয় ৬০টি ঘরবাড়ির। ওই রাতে ৮শ’টি গাছপালা ভেঙে পেড়ে, একটি গবাদি পশু ও ৫ হাজারটি হাঁস-মুররি মারা যায় এবং ২৪ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়। কৃষি অফিসের হিসাব মতে, কৃষকদের ১৬ লাখ ৯৫ হাজার টাকার ফসল নষ্ট হয়েছে। ওই রাতের ঝড়ে গৃহহীন হয়ে পড়েন ২২০ জন মানুষ।

একই রাতে ক্ষেতলাল উপজেলায় ৫২৪টি ঘরবাড়ি আংশিক ক্ষতি হয়। এ সময় সম্পূর্ণ ক্ষতি হয় ১০০টি ঘরবাড়ির। ওই রাতে ২ হাজার গাছ-পালা ভেঙে পড়ে, ৪০ হাজার হাঁস-মুরগি মারা যায়, ৫২ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। কৃষি অফিসের হিসাব মতে, কৃষকদের ৩৭ লাখ ৭৬ হাজার ৫০০ টাকার ফসল নষ্ট হয়েছে। ওই রাতের ঝড়ে গৃহহীন হয়ে পড়েন ৪১০ জন মানুষ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও