কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

ছুটি শেষ, বাইরে বেরোতে বেস্ট মাস্ক কোনটি!

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ২৯ মে ২০২০, ১৭:৫৩

ছুটি শেষে চলছে কাজে ফেরার প্রস্তুতি। এখন সব থেকে বড় চ্যালেঞ্জ হচ্ছে করোনার ভয়াল গ্রাস থেকে নিজেকে ও পরিবারকে রক্ষা করা, নিরাপদে রাখা।  মহামারি করোনার ভাইরাসের মোকাবিলা করতে সবচেয়ে বেশি প্রয়োজন একটি ভালো মাস্ক। যে মাস্ক ব্যবহার করলে, বাইরের জীবাণু আমাদের শরীরে প্রবেশ করতে পারবে না। আর তাই কোন মাস্ক ব্যবহার করবেন, এটা নিয়ে ভাবছেন অনেকে।

বিশেষজ্ঞরা বলেন, সবচেয়ে বেশি সুরক্ষা মিলবে N 95 মাস্ক থেকে, তবে তার সংখ্যা যেহেতু কম এবং চাহিদা বেশি তাই নকল মাস্কও বের হয়েছে বলে অনেকেই অভিযোগ করছেন। অনলাইন থেকে নিলে N 95 মাস্ক কেনার সময় নিশ্চিত হয়ে নিন। এই মাস্ক বার বার ব্যবহার করা যায়।  এছাড়া বাড়ির তৈরি কাপড়ের মাস্ক ঠেকাবে ৬০ শতাংশ পর্যন্ত সংক্রমণ।

কাপড়ের মাস্ক জীবাণুমুক্ত করে বার বার ব্যবহার করবেন। বাড়ি ফিরে দড়ি, ফিতে বা রাবার ব্যান্ডের অংশ ধরে মাস্ক খুলুন। মাস্কে সরাসরি হাত দেবেন না। এবার সাবান পানিতে ভিজিয়ে ধুয়ে নিন। সম্ভব হলে রোদে শুকাতে দিন, শুকিয়ে যাওয়ার পর ইস্ত্রি করুন। তাতে মাস্ক জীবাণুমুক্ত হবে। সার্জিকাল মাস্কের ক্ষমতা তার চেয়েও অনেকটাই বেশি।চাইলে সার্জিক্যাল মাস্ক ব্যবহার করতে পারেন। এগুলো একবার ব্যবহারের পর ফেলে দিতে হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও