কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

করোনায় পারিবারিক সম্পর্কের উন্নয়ন

ঢাকা টাইমস প্রকাশিত: ২৯ মে ২০২০, ১৬:৩৬

করোনাভাইরাস মোকাবেলায় ঘরেই থাকতে হচ্ছে, আর তারই নেগেটিভ প্রতিফলন হচ্ছে বিশ্বজুড়ে দাম্পত্য কলহ, ডোমেস্টিক ভায়োলেন্সের সংখ্যা বেড়েই চলেছে। পারস্পরিক বোঝাপড়া, সহনশীলতা- এমন আরো বিষয় নিয়ে এই সমস্যা মোকাবেলার কথা জানিয়েছেন বিশেষজ্ঞ ড. মেহতাব খানম।

বর্তমানে কোভিড-১৯ এর সংক্রমণ চলছে। এর ফলে আমাদের যে মানসিক চাপ তৈরি হচ্ছে, সেটার প্রভাব কি দাম্পত্য জীবনের উপর প্রভাব ফেলছে? আমরা খবর পাচ্ছি সেটার প্রভাব পড়ছে। আগে থেকেই আমাদের যে সম্পর্কগুলোতে টানা পোড়েন ছিল সেগুলোতে আরও ঝুঁকিতে পড়ে গেছে। এর দ্বারা পারিবারিক সহিংসতা বেড়ে গেছে। সেটি যেমন বাংলাদেশেও বেড়ে গেছে। ঠিক তেমনি বাইরের দেশেও বেড়ে গেছে। আমরা সে খবর পাচ্ছি। ভারতে, ব্রিটেনে এই সহিংসতার মাত্রা অনেক বেড়ে গেছে আমরা খবর পাচ্ছি। তারা এখন সহায়তা চাইলেও সেটা তারা পাচ্ছেন না।

যেমন আইনি সহায়তা বা মানসিক সহায়তা। তারা সেভাবে পাচ্ছেন না। কাজেই আমরা খুব বড় চ্যালেঞ্জের মধ্যে পড়ে গেছি বলে বুঝতেই পারছি যে ঘরের মধ্যে যে বিবাদ হচ্ছে সেটি মিমাংসা করার সময় এখন কারো নেই। আমরা যদি চায়নার দিকে তাকাই সেখানেও দেখতে পারি। যখন সেখানে করোনা সংক্রমণের সংখ্যা কমে গেল। জীবনধারাটা স্বাভাবিক হলো। তখন দেখা গেল আগের তুলনায় বিবাহ বিচ্ছেদের সংখ্যা অনেক বেড়ে গেল আগের তুলনায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও