কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

এবার ‘ফ্যাক্ট-চেক’ লেবেল সাঁটলো চীনা মুখপাত্রের টুইটে

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৯ মে ২০২০, ০২:৫২

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় মুখপাত্র লিজান ঝাও এক টুইটে লিখেছিলেন, “মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীই হয়তো উহানে মহামারী নিয়ে এসেছিল।” টুইটটি পোস্ট করারও দু্ই মাস পরে এতে সত্যতা যাচাইকরণ লেবেল সাঁটলো টুইটার। হোয়াইট হাউজের সঙ্গে বিতণ্ডা শুরু হওয়ার পরের ঘটনা এটি। -- খবর বিবিসি’র।হোয়াইট হাউজ জানিয়েছে, সামাজিক মাধ্যমের ব্যাপারে নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন ট্রাম্প। এ সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের টুইটে সত্যতা যাচাইকরণ লেবেল সেঁটে দেয় টুইটার।

ওই ঘটনার পর রক্ষণশীল দলের প্রতি বিমাতাসূলভ পক্ষপাতের অভিযোগে সামাজিক মাধ্যম ‘বন্ধ’ করে দেওয়ার হুমকিও দেন তিনি।যুক্তরাষ্ট্রের এই ঘটনাগুলোর পরেই লিজিয়ান ঝাওয়ের টুইটেও সেঁটে দেওয়া হয় সত্যতা যাচাইকরণ লেবেল। এর মধ্যে একটি টুইটে মে মাসের ১২ তারিখ ঝাও মার্কিন সেন্টারস ফর ডিজিস কন্ট্রোলকে স্বচ্ছতা প্রশ্নে করোনাভাইরাসের দায় চাপান মার্কিন সেনাবাহিনীর উপর।পরের দিন আরেকটি টুইটের সঙ্গে জুড়ে দেন এক নিবন্ধ।

ওই নিবন্ধের দাবি ছিল, করোনাভাইরাসের উৎপত্তি যুক্তরাষ্ট্রে, মানুষকে নিবন্ধটি পড়তে এবং রিটুইট করতে উৎসাহিত করেন তিনি। হাজারো মানুষ রিটুইট করেন সেটি।দুটি টুইটেই এখন নীল রঙের বিস্ময়সূচক চিহ্ন ঝুলিয়ে দেওয়া হয়েছে এবং পাশে লেখা রয়েছে “কোভিড-১৯ এর ব্যাপারে সত্যটি জানুন”।ওই ‘সত্যতা যাচাইকরণ’ লেবেলে ক্লিক করলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি পেইজে ব্যবহারকারীদের নিয়ে যাচ্ছে টুইটার। ওই পেইজে রাখা এক গবেষণায় লেখা রয়েছে প্রাণীকূল থেকে ভাইরাসটির উৎপত্তি হয়েছে, মানুষের মাধ্যমে ছড়ায়নি এটি।খবরটি প্রথম প্রকাশ করেছে নিউ ইয়র্ক পোস্ট।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও