কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আন্তর্জাতিক বিমান পরিবহণে ভারত ও বিশ্বের অন্যান্য দেশের পরিস্থিতি

ইন্ডিয়ান এক্সপ্রেস (ভারত) প্রকাশিত: ২৮ মে ২০২০, ১৩:২৭

করোনাভাইরাস অতিমারীর জন্য যেসব ক্ষেত্র সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে, তার অন্যতম বিমান পরিবহণ। তবে লকডাউনে শিথিলতার সঙ্গে সঙ্গে বেশ কিছু দেশ আন্তর্জাতিক বিমান চালনা শুরু করেছে, তবে বেশ কিছু বিধিনিষেধও বহাল করেছে তারা। ভারত এখনও আন্তর্জাতিক বিমান চলাচল শুরু করেনি তবে ইতিমধ্যেই বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য গাইডলাইন দিয়ে দিয়েছে। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী গত শনিবার সাংবাদিকদের জানিয়েছেন, “আমরা চেষ্টা করছি অগাস্টের আগে ভাল পরিমাণ যাত্রীবাহী আন্তর্জাতিক বিমান পরিবহণ শুরু করার।”

ভারত ছাড়া যেসব দেশে আন্তর্জাতিক বিমান চলাচল এখনও সম্পূর্ণ নিষিদ্ধ, তার মধ্যে রয়েছে মায়ানমার, থাইল্যান্ড, লাওস, কাজাখাস্তান, পাকিস্তান, শ্রীলঙ্কা, সৌদি আরব, পোল্যান্ড, ইউক্রেন ও আর্জেন্টিনা সহ বেশ কিছু দেশ।

বিভিন্ন দেশ বিমান পরিবহণে কী কী বিধিনিষেধ জারি করেছে একবার দেখে নেওয়া যাক।ইউরোপিয় ইউনিয়ন ও ব্রিটেনের বিমান পরিবহণের বিধি
ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ECDC) জানিয়েছে, এখন বিমানবন্দরে যে স্ক্রিনিং পদ্ধতি চালু আছে তা ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষায় কার্যকরী নয়। ECDC-র সুপারিশ উপসর্গযুক্ত ব্যক্তিদের ভ্রমণ করতে দেওয়া অনুচিত। স্বাস্থ্য বিষয়ক প্রশ্নপত্র, তাপমাত্রা মাপা এবং ইমিউনিটি সার্টিফিকেটের মত কিছু প্রতিষধেক ব্যবস্থার কথাও বলা হয়েছে।

এ ছাড়া যাত্রীদের বিমানে নিয়ে যাওয়ার জন্য ব্যবহৃত গাড়িতে দেড় থেকে দু মিটার দূরত্ব রাখার কথাও বলা হয়েছে যাত্রীদের মধ্যে। বলা হয়েছে, শারীরিক দূরত্ব যদি নিশ্চিত না করা যায়, তাহলে সমস্ত যাত্রীদের ফেস মাস্ক নিশ্চিত করতেই হবে।

ইউরোপে ইজিজেট ১৫ জুন থেকে মহাদেশের ২২টি বিমানবন্দরে বিমান চালানো শুরু করবে, এবং স্পেন ১ জুলাই থেকে নিষেধজ্ঞা তুলে নেবে বলে মনে করা হচ্ছে। এখন কেবলমাত্র ইতালি, গ্রিস, ফিনল্যান্ড, ফ্রান্স ও জার্মানির নাগরিকরা স্পেনে প্রবেশ করতে পারেন।

বিবিসি জানিয়েছে, ইজিজেট ব্রিটেন থেকে কেবলমাত্র একটি বিমানই চালাবে, গ্যাটউইক থেকে ফ্রান্সের নিস পর্যন্ত। ইজিজেট ছাড়া রায়ানএয়ার ১ জুলাই থেকে ইউরোপের ৮০টি বিমানবন্দের তাদের ৪০ শতাংশ বিমান চালানো শুরু করবে। এ ছাড়া ব্রিটেনে যে কোনও ভাবেই সে দেশে এসে পৌঁছন সমস্ত ব্যক্তিকে ৮ জুন থেকে শুরু হওয়া দু সপ্তাহের বাধ্যতামূলক কোয়ারান্টিনের কথা বলেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও