কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চীন-মার্কিন দ্বন্দ্বে ঝুঁকি বাড়ছে বিশ্ব অর্থনীতি ও শেয়ারবাজারে

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৮ মে ২০২০, ১৭:০০

প্রথমে করোনাভাইরাসের উৎস নিয়ে দ্বন্দ্ব, তার ওপর কয়েকদিন থেকে উঠে এসেছে হংকং ইস্যু; ফলে চীনের ওপর যুক্তরাষ্ট্রের একগাদা নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়াটা এখন সময়ের ব্যাপার মাত্র। এ নিয়ে বিভিন্ন কোম্পানির শীর্ষ কর্মকর্তা, বিনিয়োগকারী ও অর্থনৈতিক নীতিনির্ধারকদের মাথায় জেঁকে বসেছে দুশ্চিন্তা- এ দ্বন্দ্বের ফলে কতটা মূল্য চুকাতে হবে তাদের?

বুধবার দু’টি বড় পদক্ষেপ নিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ঘোষণা দিয়েছেন, হংকং আর চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল নেই। এর কিছুক্ষণ পরেই উইঘুর মুসলিমদের নির্যাতনের অভিযোগে চীনের ওপর নিষেধাজ্ঞা দেয়ার অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেস। এছাড়া হুয়াওয়ের মতো তালিকাভুক্ত চীনা প্রতিষ্ঠানসহ যেসব ব্যাংক হংকং বিষয়ে হস্তক্ষেপকারী চীনা কর্মকর্তাদের সঙ্গে ব্যবসা করছে তাদের টার্গেট করে তৈরি বিলগুলোও পাস হওয়ার অপেক্ষায় রয়েছে।

চীনের বাণিজ্য বা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দেয়ার মতো অনেক ধরনের ব্যবস্থা রয়েছে ট্রাম্প প্রশাসনের হাতে। তবে তারা যেটাই করুক না কেন তার প্রত্যেকটিরই সমুচিত জবাব দেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে চীন।

শেয়ারবাজার
করোনাভাইরাস মহামারির কারণে দেয়া লকডাউন শিথিল ও অভূতপূর্ব সরকারি প্রণোদনার সাহায্যে সম্প্রতি চাঙ্গা হতে শুরু করেছে শেয়ারবাজার। তবে এর মধ্যেই জেঁকে বসেছে নতুন শঙ্কা।

হংকং নিয়ে উত্তেজনা শুরুর প্রেক্ষিতে গত বুধবার বৈদেশিক বাণিজ্যে রেকর্ড পরিমাণ নিম্নমুখী প্রবাহ লক্ষ্য করা গেছে চীনা ইউয়ানে। ব্যাপক হারে চীনা গ্রাহক ও প্রস্তুতকারকদের ওপর নির্ভরশীল কোম্পানি অ্যাপলের শেয়ারের দর কমে গেছে এসঅ্যান্ডপি৫০০-এর সূচকে।

সিসিবি ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ লিমিটেডের হেড অব স্ট্র্যাটেজি ক্লিফ ঝ্যাও বলেন, ‘উত্তেজনা চলতে থাকলে কয়েক মাসের মধ্যেই হংকংয়ের হ্যাংসেং সূচক ১০ শতাংশেরও বেশি পড়ে যেতে পারে, যা হবে অন্তত চার বছরের মধ্যে সবচেয়ে বড় ধস।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও