কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চীনের পার্লামেন্টে অনুমোদন পেল বিতর্কিত হংকং নিরাপত্তা বিল

সমকাল প্রকাশিত: ২৮ মে ২০২০, ১৫:৪১

হংকংয়ের বিতর্কিত জাতীয় নিরাপত্তা বিলটি অনুমোদন করেছে চীনের পার্লামেন্ট। অর্থাৎ এই বিলটিকে এখন আইনে পরিণত করতে যাবতীয় পদক্ষেপ নিতে শুরু করবে চীন। হংকংয়ের গণতন্ত্রপন্থি ও পশ্চিমা দেশগুলোর উদ্বেগের মধ্যেই বৃহস্পতিবার চীনের পার্লামেন্ট বিলটিতে অনুমোদন দেয়। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। চীন বলেছে, হংকংয়ে বিচ্ছিন্নতাবাদ, সন্ত্রাসবাদ, দেশদ্রোহীতা ও বিদেশি হস্তক্ষেপ রোধ করাই হবে আইনটির মূল লক্ষ্য।

তবে বিতর্কিত এই নিরাপত্তা বিলের বিরুদ্ধে হংকংয়ে কয়েক মাসের মধ্যে গত রোববার প্রথম বড় ধরনের বিক্ষোভ হয়। বুধবার ফের বিক্ষোভে ফেটে পড়ে হংকংবাসী। প্রস্তাবিত নিরাপত্তা বিল নিয়ে উত্তেজনার মধ্যেই এদিন যোগ হয় চীনের জাতীয় সঙ্গীত অবমাননাবিরোধী আরেকটি বিল। এতে বলা হয়েছে, চীনের জাতীয় সঙ্গীতকে কেউ অবমাননা করলে তকে তিন বছরের জেল এবং ৯ হাজার ৭০০ ডলার জরিমানা গুনতে হবে।

বিরোধীরা মনে করেন, দু’টি বিল আইনে পরিণত হলে হংকংয়ের স্বায়ত্ত্বশাসন ক্ষুণ্ণ হবে। এ নিয়ে বুধবার হংকংয়ের পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

গতকাল এ দু’টি বিলের বিরোধীরা বিক্ষোভ শুরু করলে তাতে বাধা দেয় হংকং পুলিশ। এক পর্যায়ে পুলিশ ও গণতন্ত্রপন্থিদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। তিনশ’র বেশি বিক্ষোভকারীকে আটক করে পুলিশ। তবে হংকংয়ের স্বায়ত্ত্বশাসন টিকিয়ে রাখতে চীনের ওপর বিপুল চাপ সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবারও হংকংয়ে শত শত বিক্ষোভকারী বিল দু’টির বিরুদ্ধে সড়কে অবস্থান নেন। তবে এখন পর্যন্ত বুধবারের মতো সংঘর্ষের খবর পাওয়া যায়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও