কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারতের কাছে পঙ্গপালের প্রজনন ক্ষেত্রও পাকিস্তান!

সমকাল প্রকাশিত: ২৮ মে ২০২০, ১৬:০৯

ভারতের কাছে সন্ত্রাসবাদের ‘আঁতুরঘর’ হলো পাকিস্তান, আর এখন তা হয়ে উঠেছে পঙ্গপালের প্রজনন ক্ষেত্রও। ভারতীয় কৃষি বিশেষজ্ঞদের মতে, পাকিস্তানে লাগাতার বংশবৃদ্ধি হচ্ছে ফসল ধ্বংসকারী পঙ্গপালের। ভারতের কেন্দ্রীয় কৃষি মন্ত্রণালয়ের পঙ্গপাল সতর্কতা সংস্থা এই সতর্কতা দিয়েছে। বলা হয়েছে, পাকিস্তান সীমান্ত এলাকা দিয়ে ২-৩ দিন অন্তর ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল ভারতের রাজস্থানে প্রবেশ করছে। খবর এনডিটিভির।

২০২০ সাল ভারতের কাছে বিষের বছর হয়ে উঠেছে। করোনাভাইরাসের সংক্রমণে যখন অস্থির পুরো দেশ, ঠিক সে সময় গোদের ওপর বিষফোঁড়ার মতো ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল হানা দিচ্ছে। একের পর এক কৃষিজমির সমস্ত ফসল খেয়ে নষ্ট করছে ওই মারাত্মক পতঙ্গটি। ভারতের কৃষিবিভাগের উপনির্দেশক বি আর কাদওয়া জানিয়েছেন, পাকিস্তানসংলগ্ন অঞ্চলগুলো থেকেই সম্প্রতি রাজস্থানেও প্রবেশ করেছে পঙ্গপালের একটি নতুন দল।

কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার রাতে, প্রায় ৬ কিলোমিটার দৈর্ঘ্য এবং ১ কিলোমিটার প্রস্থ এলাকা ধরে ঘুরে বেড়ানো পঙ্গপালের ঝাঁককে ধ্বংস করা হয়েছে। ওই পতঙ্গগুলো সময়ের সঙ্গে সঙ্গে নিজেদের শক্তি আরও বাড়িয়েছে। তাদের বেশ কিছু প্রকৃতিগত পরিবর্তনও হয়েছে এবং তারা আগে যে উচ্চতায় উড়তে পারত, এখন তার থেকেও অনেক বেশি উচ্চতায় উড়ছে। এর ফলে পঙ্গপালের ঝাঁককে নিয়ন্ত্রণ করা খুবই কঠিন হয়ে পড়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও