কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফ্রিজের দুর্গন্ধ দূর করা সহ আট সমস্যার সমাধান কমলার খোসা!

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৮ মে ২০২০, ১৪:৫৯

কমলা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী একটি ফল। তাইতো ভিটামিন সি-যুক্ত এই ফলটি সবাই খেয়ে থাকেন। তবে ফলটি খেলেও ফেলে দেন এর খোসা। যা ঘরোয়া অন্যান্য সমস্যা সমাধানে খুবই কার্যকরী। তাই কমলার খোসার ব্যবহার সম্পর্কে জানা জরুরি। রূপচর্চা থেকে শুরু করে দৈনন্দিন নান কাজে বিভিন্নভাবে ব্যবহার করতে পারেন কমলার খোসা। চলুন তবে জেনে নেয়া যাক কমলার খোসার ব্যবহার সম্পর্কে-  > অনেক সময় ফ্রিজে দুর্গন্ধ হয়। সেই দুর্গন্ধ দূর করতে কমলার খোসার সঙ্গে লবণ মিশিয়ে ফ্রিজের এক কোণে রেখে দিন। দুর্গন্ধ নিমিষেই দূর হয়ে যাবে।

> কাঠের আসবাব পরিষ্কারক হিসেবে কমলার খোসা দারুণ কার্যকরী। এক্ষেত্রে একটি বোতলের অংশ অর্ধেক কমলার খোসা দিয়ে ভরে নিন। তারপর ভিনেগার দিয়ে বোতল পূর্ণ করে অপেক্ষা করুন ১০ দিন। এরপর কমলার খোসা উঠিয়ে দ্রবণটি ব্যবহার করুন পরিষ্কারক হিসেবে ব্যবহার করুন। > সিংকের দুর্গন্ধ দূর করতে কয়েক টুকরা কমলার খোসা ফেলে আধা কাপ ভিনেগার ঢেলে দিন। ঘণ্টাখানেক পর উঠিয়ে ফেলুন খোসা। ব্যস, দুর্গন্ধ দূর হয়ে যাবে। > স্টেইনলেস স্টিল ঝকঝকে করতে চান? কমলার খোসার ভেতরের অংশ দিয়ে ঘষে নিন। > কমলার খোসা শুকিয়ে নিন।

এবার এগুলো কাপড় রাখার আলমারি বা ড্রয়ারে রেখে দিন। এর ব্যবহারে পোকামাকড়ের উপদ্রব থেকে যেমন রেহাই মিলবে, তেমনি চমৎকার সুগন্ধও বজায় থাকবে। > চিনির বয়ামে কয়েক টুকরো কমলার খোসা রেখে দিন। এতে চিনি শক্ত হবে না। > ফেসপ্যাক হিসেবে কমলার খোসা গুঁড়া করে ব্যবহার করতে পারেন। তাছাড়া চুলের যত্নেও এটি অতুলনীয়। > কমলার খোসা কুচি করে রান্নায় দিতে পারেন। এতে রান্নায় চমৎকার ফ্লেভার আসবে। তাছাড়া পানীয় কিংবা সালাদেও এটি দিতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও