কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনার সুযোগে ক্রিকেট রাজনীতিতে মেতেছে বিসিসিআই

সময় টিভি প্রকাশিত: ২৮ মে ২০২০, ০১:০৮

স্থগিত হয়ে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতীয় গণমাধ্যমের দাবি, বৃহস্পতিবার আইসিসি'র বোর্ড সভায় আসতে পারে এমন ঘোষণা। যদিও আয়োজক অস্ট্রেলিয়ার পাশাপাশি বাংলাদেশও চায় নির্ধারিত সময়েই হোক বিশ্বকাপ। এদিকে, সরকারের কাছ থেকে কর অব্যাহতি নিতে ব্যর্থ হওয়ায় ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে নেয়ার হুমকি দিয়েছে আইসিসি। বিসিসিআই সূত্রের বরাত দিয়ে ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে, সমস্যার সমাধান করতে ৩০ জুন পর্যন্ত সময় চেয়েছে বিসিসিআই। আগে কখনো হয়ত কোনো বিশ্বকাপ আয়োজন নিয়ে এতো কথা হয়নি যতটা হয়েছে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে। কারণটাও একদম বাস্তব।

কোভিড নাইনটিন। শুধু কি এই ভাইরাস? নাকি এ সুযোগে রাজনীতিও করে নিচ্ছে কেউ কেউ। একদম মিথ্য নয়। বিশ্বকাপকে থোরাই কেয়ার করে আইপিএল নিয়ে উঠেপড়ে লেগেছে সবচেয়ে শক্তিশালী বোর্ড বিসিসিআই। শেষ পর্যন্ত ভারতেরই জয় হচ্ছে। স্থগিত হয়ে যাচ্ছে বিশ্বকাপ। যদিও অস্ট্রেলিয়ার বাস্তবতা বলছে, নির্ধারিত সময়ে বিশ্বকাপ আয়োজন সম্ভবও নয়। সেপ্টেম্বর পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়িয়েছে অস্ট্রেলিয় সরকার। ১৬ টি দেশ কিভাবে সফর করবে সে প্রশ্নও্র উঠছে। সব বিবেচনা করে তাই জরুরি বোর্ড সভা ডেকেচে আইসিসি। ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের সিদ্ধান্তে অনড়। তারপরও সককারের লকডাউনের মেয়াদ বাড়ানো, ১৬ টি দেশের সফর, অনুশীলন সমস্যাসহ নানা ইস্যুতে হয়ত আটকে যাবে আয়োজকরা। অস্ট্রেলিয়া যে শুধু বিশ্বকাপ নির্ধারিত সময়ে চায় তা নয়, বিসিবিও মনে করছে, বিশ্বকাপ হোক সময়মতো। প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী কয়েকটা গণমাধ্যমে দেয়া বক্তব্যে বক্তব্যে নির্ধারতি সময়ে বিশ্বকাপ নিয়ে আশার কথা জানান। এদিকে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে ঝামেলায় পড়েছে বিসিসিআই। যদিও ঝামেলাটা নতুন নয়।

ভারতে ২০১৬ বিশ্বকাপে ২০ থেকে ৩০ মিলিয়ন ডলার আর্থিক ক্ষতি হয়েছে আইসিসির। কারণ, সরকারের কাছ থেকে বিশ্বকাপের কর অব্যহতি নিতে পারেনি ভারতীয় বোর্ড। তারপর থেকে ২০২১ বিশ্বকাপ নিয়েও নানা সময় সতর্ক করেছে আইসিসি। তাতে খুব একটা লাভ হয়নি। বারবার ব্যর্থ হয়েছে বিসিসিআই। এবার তাই বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে নেয়ার হমুকি দিলো ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। আইসিসির কঠিন বার্তা পেয়ে সরকারের কাছ থেকে কর অব্যাহতির চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতীয় বোর্ড। করোনা ভাইরাসের অজুহাত দেখিয়ে সমস্যা সমাধানে ৩০ জুন পর্যন্ত আইসিসির কাছে সময় চেয়েছে বিসিসিআই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও