কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ট্রাম্পকে ‘আস্ত একটা বোকা’ বললেন জো বাইডেন

পূর্ব পশ্চিম প্রকাশিত: ২৮ মে ২০২০, ০০:৪১

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বিবেচনায় প্রথম স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মহামারি এ ভাইরাস সংকটে মাস্ক নিয়ে ট্রাম্প হাসি-ঠাট্টা করায় ক্ষেপেছেন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন। ট্রাম্পকে ‘আস্ত একটা বোকা’ বলে মন্তব্য করেছেন তিনি। চলমান করোনা সংকটের কারণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারণারও ভাটা পড়েছে। প্রচারণার অংশ হিসেবে মার্চের পর প্রথমবারের মতো শারীরিক উপস্থিতিতে সিএনএনে মঙ্গলবার (২৬ মে) একটি সাক্ষাৎকার দেন বাইডেন। এ সময় তিনি বলেন, চলমান প্রেক্ষাপটে ট্রাম্প ভুলত্রুটির আধারে পরিণত হয়েছে। এদিকে অতি ছোঁয়াচে করোনাভাইরাস থেকে রক্ষা পেতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশেষজ্ঞরা সবাইকে মাস্ক পরার নির্দেশনা দিলেও তাতে শুরু থেকেই অনীহা ট্রাম্পের। কখনো জনসমক্ষে মাস্ক পরতে দেখা যায়নি তাকে।

সোমবার ‘মেমোরিয়াল ডে’ উদযাপনের দিনও বরাবরের মতোই ট্রাম্পকে মাস্ক পরতে দেখা যায়নি। বরং এদিন নির্বাচনী প্রতিদ্বন্দ্বী মাস্ক পরা বাইডেনকে নিয়ে ঠাট্টা করলেন তিনি। নিজের এবং বাইডেনের একটি ছবি পাশাপাশি দিয়ে টুইট করেন ট্রাম্প। তাতে লেখেন- “মাস্ক পরেছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট।” বিষয়টি তুলে ধরা হলে নিজের বাসভবনে সামাজিক দূরত্ব বজায় রেখে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্পকে উদ্দেশ করে বাইডেন বলেন, “এভাবে কথা বলা মানে সে বোকা, আস্ত একটা বোকা। “বিশ্বের প্রত্যেক বিজ্ঞ মানুষ বলছে, যখন আপনি জনসমাগমে যাবেন তখন আপনার মাস্ক পরা উচিত। মাস্ক পরা না পরা কোনো দুর্বলতা বা শক্তি নির্দেশ করে কি-না, এমন প্রশ্নের জবাবটা একটু ভিন্নভাবে দিলেন বাইডেন- এটা একজনের নেতৃত্বের ধারণা উপস্থাপন করে। প্রেসিডেন্টরা নেতৃত্ব দেবে। তারা কোনো বোকামিতে জড়াবে না, ভুলে জড়াবে না। বাইডেনের বয়স ৭৭, ট্রাম্পের বয়স ৭৩।

বয়সের কারণে দুজনই করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন। এরপরও জনসম্মুখে মাস্ক পরেন না ট্রাম্প। লকডাউন বিরোধী অনেক আমেরিকানকেও মাস্ক পরাহীন অবস্থায় মিছিল বা বিক্ষোভে অংশ নিতে দেখা গেছে। এই পুরুষালি ভাব জনগণের মৃত্যুর কারণ হতে পারে বলে মনে করে বাইডেন, “এই বীরত্ব দেখানো উচিত না। এর কারণে মানুষের জীবন নাশ করবে। মানুষের প্রাণ যাচ্ছে। ট্রাম্পের অবস্থানে মৃত্যু বাড়ছে।” এর কয়েক ঘণ্টা আগে হোয়াইট হাউসে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘পরিবেশ পরিস্থিতি, আবহাওয়া এত যথার্থ’ থাকা সত্ত্বেও বাইডেনের মাস্ক পরা নিয়ে প্রশ্ন তোলেন ট্রাম্প। এ সময় মাস্ক পরতে দেখা যায়নি ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও