কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রেসিপি: ঝাল-মিষ্টি চিকেন কারি

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৭ মে ২০২০, ১৭:০০

চিকেনের সঙ্গে সবজি দিয়ে রান্না করে ফেলতে পারেন ঝাল-মিষ্টি চিকেন কারি। এতে যেমন মাংস খাওয়া হবে, তেমনি খাওয়া হবে সবজিও। ঝাল-মিষ্টি চিকেন কারি খেতেও ভীষণ মজা। জেনে নিন রেসিপি।

উপকরণ শসা- ১টি (টুকরো করে কাটা) কুমড়ো- ১ ফালি (টুকরো করে কাটা) হাড় ছাড়া মুরগির মাংস- ২০০ গ্রাম (ছোট টুকরো) পেঁয়াজ- ১টি (বড়) আদা- মাঝারি আকারের ১টি রসুন- ৪ কোয়া শুকনা মরিচ বাটা- ১ টেবিল চামচ কাশ্মিরি মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ গুড় অথবা চিনি- স্বাদ অনুযায়ী ধনেপাতার ডাঁটি- কয়েকটি নারকেলের দুধ- আধা কাপ শাহি জিরা- ১ টেবিল চামচ লবণ- স্বাদ মতো গোলমরিচের গুঁড়া- সামান্য তেল এবং ঘি- প্রয়োজন মতো প্রস্তুত প্রণালি প্যানে তেল এবং ঘি গরম করে শসা ও কুমড়ো হালকা ভেজে তুলে রাখুন।

একটি পাত্রে মাংসের টুকরার সঙ্গে লবণ, গোলমরিচের গুঁড়া এবং কাশ্মিরি মরিচের গুঁড়া মাখিয়ে তেলে ভেজে উঠিয়ে রাখুন। পেঁয়াজ, আদা, রসুন, মরিচ বাটা এবং ধনেপাতার ডাঁটি একসঙ্গে মিহি করে বেটে নিন। প্যানে ঘি গরম করে শাহি জিরা ফোঁড়ন দিন। নাড়াচাড়া করে বাটা মসলা দিয়ে কষিয়ে নিন। গুড় অথবা চিনি মেশান। এবার ভাজা সবজি ও চিকেন মসলার সঙ্গে মিশিয়ে নিন। স্বাদ মতো লবণ দিন। নারকেলের দুধ দিয়ে ফুটিয়ে নিন। মাখা মাখা হলে নামিয়ে রাখুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও