কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘তিন-চার দিন অপেক্ষার পর টেস্ট শুরু করে দেব’

ঢাকা টাইমস প্রকাশিত: ২৭ মে ২০২০, ১৫:২৮

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনাভাইরাস শনাক্তের কিটের অনুমোদন নিয়ে এখনো জটিলতা কাটেনি। তাই দ্রুত অনুমোদনের ব্যবস্থা না হলে তিন-চার দিন অপেক্ষা করবেন বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। বলেছেন, ‘আমরা আরও তিন-চার দিন অপেক্ষা করব। তারপর আমরা পরীক্ষা শুরু করে দেব, যা ইচ্ছা করে, করুক।’

করোনাভাইরাসে আক্রান্ত জাফরুল্লাহ চৌধুরী বুধবার গণমাধ্যমকে এসব কথা বলেন। গত বছর দেশে ডেঙ্গুর ব্যাপক প্রাদুর্ভাবের সময় একদিনের মধ্যে ডেঙ্গু পরীক্ষায় গণস্বাস্থ্যকেন্দ্রের কিটের অনুমোদন দিয়েছিল ওষুধ প্রশাসন অধিদপ্তর। কিন্তু এবার করোনাভাইরাস শনাক্তে ‘জিআর কোভিড-১৯ র‌্যাপিড ডট ব্লট কিট’ নামে কিট উদ্ভাবনের প্রায় তিন মাস হতে চললেও তা অনুমোদন পাচ্ছে না প্রতিষ্ঠানটি।

এ পরিস্থিতিতে মঙ্গলবার থেকে অভ্যন্তরীণ গবেষণা কাজের (ইন্টারনাল ক্লিনিক্যাল ট্রায়াল) অংশ হিসেবে নিজেদের উদ্ভাবিত কিট ব্যবহারের ঘোষণা দিয়েছিল গণস্বাস্থ্যকেন্দ্র। তবে হঠাৎ করে সোমবার চিঠি দিয়ে তা বন্ধ রাখার অনুরোধ জানায় ওষুধ প্রশাসন। এই অনুরোধের পরিপ্রেক্ষিতে করোনা শনাক্ত স্থগিত ঘোষণা দেয় গণস্বাস্থ্যকেন্দ্র। তবে অতি দ্রুত অনুমোদন ও ওষুধ প্রশাসন সাড়া না দিলে আগামী তিন থেকে চার দিনের মধ্যে স্থগিত থাকা করোনা শনাক্ত কার্যক্রম শুরু করবে গণস্বাস্থ্যকেন্দ্র।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘আমরা ঘোষণা দিয়েছিলাম যে, মঙ্গলবার থেকে করোনা শনাক্ত কার্যক্রম শুরু করব। তখন ওষুধ প্রশাসন থেকে আমাদের অনুরোধ করেছিল যে, এটা যেন বন্ধ রাখি। ওষুধ প্রশাসন কেন এই অনুরোধ করেছিল, তা জানি না। আমরা আরও তিন-চার দিন অপেক্ষা করব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও