কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

৩০ পেরোল সলিটায়ার

প্রথম আলো প্রকাশিত: ২৫ মে ২০২০, ১৫:১৭

অনেকেই কম্পিউটারে তাস খেলতে পছন্দ করেন। তিন দশক পার করল মাইক্রোসফট সলিটায়ার গেমটি। আগে এটি উইন্ডোজ সলিটায়ার নামে পরিচিত ছিল। গত ২৩ মে ৩০ বছর পূর্ণ হয়েছে গেমটির।

মাইক্রোসফটের তথ‌্য অনুযায়ী, পৃথিবীতে এখনো প্রতিদিন সবচেয়ে বেশি খেলা গেমগুলোর একটি সলিটায়ার। গেমটিতে এখনো প্রতি মাসে সক্রিয় সাড়ে তিন কোটি খেলোয়াড় । দৈনিক ১০ কোটি হ‌্যান্ড খেলা হয়।

মাইক্রোসফট সলিটায়ারের আগে ১৯৯০ সালে উইন্ডোজ ৩.০এর মাধ্যমে উইন্ডোজ সলিটায়ার নামে আত্মপ্রকাশ করে। মাউস কীভাবে ব্যবহার করতে হয়, তা শিখতে ব্যবহারকারীদের সহায়তা করতে বিশেষভাবে ডিজাইন করা হয়।

২০১২ সালে উইন্ডোজ ৮ সংস্করণ আসার আগ পর্যন্ত প্রতিটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমে গেমটি প্রি-ইনস্টল করা থাকতো। তবে উইন্ডোজ ৮ এ গেমটি আর রাখেনি মাইক্রোসফট। ওই বছরেই গেমটিতে ব‌্যাপক পরিবর্তন এনে মাইক্রোসফট স্টোরে স্বতন্ত্র গেম হিসেবে উন্মুক্ত করা হয়। পরে ২০১৫ সালে উইন্ডেোজ ১০ সংস্করণে গেমটিকে আবার ফিরিয়ে আনা হয়। নতুন সংস্করণে গ্রাফিকস উন্নত করার পাশাপাশি অ‌্যান্ড্রয়েড, আইওএস ও ওয়েব প্ল‌্যাটফর্ম সমর্থন উপযোগী করা হয়। এতে নতুন ৫টি গেম মোড, দৈনিক চ‌্যালেঞ্জ, এক্সবক্স লাইভ সংযুক্তকরণ সুবিধা যুক্ত হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও