কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

মহামারিকালের ঈদগাহ: নেই পরিচিত সেই মহামিলন

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৫ মে ২০২০, ১২:১৬

কারোনাভাইরাসের মহামারিকালে ব্যতিক্রমী একটি ঈদ উপভোগ করছে মুসলিম বিশ্ব। বাদ যায়নি বাংলাদেশও। উৎসবপ্রেমী মানুষকে এবারের ঈদ উদযাপন করতে হচ্ছে অনেকটা ঘরোয়াভাবে। ঈদগাহে বা খোলা ময়দানে অনুমতি না থাকলেও মসজিদগুলোতে অনুষ্ঠিত হয়েছে ঈদের জামাত। তবে সেই আয়োজন ছিল অনেকটাই অনাড়ম্বর।

এবারের ঈদে জাতীয় ঈদগাহে ছিল না পরিচিত সেই মহামিলন।  সোমবার (২৫ মে) সকালে জাতীয় ঈদগাহ ময়দানে গিয়ে দেখা গেছে, নগরীর ঐতিহ্যবাহী ও প্রধান ঈদ জামাতের এই ময়দানটির প্রধান গেট ছিল বন্ধ। মাঠজুড়ে গজিয়েছে লম্বা-লম্বা সবুজ ঘাস।  সেখানে ছিল না চিরচেনা আয়োজন বিশাল সামিয়ানা। ছিল না মুসল্লিদের পদচারণা কিংবা কোলাহল। ঈদগাহের মেহরাবটিও ছিল ময়লা- আবর্জনায় ভরা। মাঠ ঘেঁষা ফুটপাত দিয়ে যারাই যাচ্ছিলেন, অপলক দৃষ্টিতে তাকিয়েছেন ঈদগাহের এককোণে দাঁড়িয়ে থাকা মেহরাবের দিকে। খালি পড়ে থাকা ঈদগাহ যেন অতীতের স্মৃতিই মনে করিয়ে দিচ্ছে।

সকাল ৯টার দিকে জাতীয় ঈদগাহের লাগোয়া সড়কের  ফুটপাত দিয়ে হেটে যাচ্ছিলেন আব্দুল হামিদ মিয়া। বারবার মিনারের দিকে তাকাচ্ছিলেন। কথা হয় তার সঙ্গে। তিনি জানান, দীর্ঘ জীবনে কখনও এমন ঈদ আসেনি। ঈদের দিনে জাতীয় ঈদগাহ’র এমন অনাড়ম্বর পরিবেশও কোনোদিন  দেখেননি। এভাবে ঐতিহ্যবাহী এই ঈদগাহটি এভাবে পড়ে থাকবে সেটা কখনও কল্পনা করেননি।ঈদগাহের ছবি তুলতে এসেছেন ফ্রিল্যান্স সাংবাদিক গোলাম আরিফ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও