কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

করোনার উৎস কী? জানতে হু-এর উপর চাপ যুক্তরাষ্ট্রের

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৩ মে ২০২০, ১১:৫০

বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপরে চাপ বাড়িয়েই চলছে যুক্তরাষ্ট্র। প্রাণঘাতী করোনাভাইরাসের উৎস ও এই মহামারি মোকাবিলায় সংস্থাটি কীভাবে সাড়া দিয়েছে তা নিয়ে অবিলম্বে তদন্ত শুরু করার দাবি জানালো ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।

শনিবার যুক্তরাষ্ট্রসহ সংস্থার ৩৪টি সদস্য দেশের মিলিত বোর্ডের সম্মেলন ছিল। ৩ ঘণ্টার সেই সম্মেলনে মার্কিন সহকারী স্বাস্থ্য সচিব ব্রেট পি গিরোয়ার বলেন, ‘‘বাকি সদস্য দেশগুলোর সঙ্গে আলোচনাক্রমে আমরা অতি দ্রুত বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে একটি নিরপেক্ষ, স্বতন্ত্র ও সার্বিক তদন্তের আবেদন জানাচ্ছি।

তার বক্তব্য, এই তদন্ত থেকে করোনার উৎস, কীভাবে তা সারা বিশ্বে ছড়িয়ে পড়লো ও এই রোগ মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা কীভাবে সাড়া দিয়েছিল সে বিষয়ে স্পষ্ট ও সম্পূর্ণ ধারণা পাওয়া যাবে।

সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস জানিয়েছেন, বিশ্বজুড়ে করোনা-সঙ্কট শুরু হওয়ার পর থেকে দিন-রাত এক করে লড়াই করে চলেছে সংস্থাটি। প্রত্যেক সদস্য দেশকে এর গতিবিধি ও ফলাফলের বিষয়ে অবগত করেছে ও প্রযুক্তিগত পরামর্শ দিয়েছে। করোনা মোকাবিলায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনকে ‘গেম চেঞ্জার’ বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও