কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্পেনের সিনেটে অবৈধ অভিবাসীদের বৈধতা নিয়ে আলোচনা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২২ মে ২০২০, ০৯:৫৮

করোনাভাইরাসের কারণে বিরাট অর্থনৈতিক সংকটের আশঙ্কার সম্মুখে পুরো বিশ্ব। সেদিক থেকে ব্যতিক্রম নেই ইউরোপের উন্নত দেশগুলো। তবে সংকট মোকাবিলায় ইতোমধ্যে বিভিন্ন দেশ নানা ধরনের প্রস্তুতি ও পরিকল্পনা হাতে নিয়েছে।

করোনার এই ক্রান্তিকালে ক্ষতিগ্রস্ত দেশগুলোতে সাধারণ নাগরিকদের পাশাপাশি বিশেষ করে অবৈধভাবে বসবাসকারীরা আছেন চরম বিপাকে। আর তাদের কথা মাথায় রেখেই ইতালি এবং পর্তুগাল-ইউরোপের প্রথম সারির এই দেশ দুটি তাদের অভিবাসী নাগরিক আইনে কিছুটা শিথিল এনে বিশেষ সুবিধার ঘোষণা দিয়েছে। এরই ধারাবাহিকতা মঙ্গলবার (১৯ মে) স্পেনের সংসদ অধিবেশনে অবৈধ অভিবাসীদের বৈধকরণে একটি প্রস্তাব উঠেছে।

সিনেটর পিকরনেল গ্রেন্সনা দেশটির অভিবাসীবিষয়ক মন্ত্রীর উদ্দেশে এই প্রস্তাবটি আনেন। তিনি বলেন, ‘করোনা পরিস্থিতি শুরু হওয়ার পর সরকার জোর দাবি দিয়ে বলে যাচ্ছে, এই ভাইরাস আমরা সবাই একত্রে মিলে প্রতিহত করব এবং এ থেকে কাউকে পিছনে পড়ে থাকতে দেবে না। সরকার যদি আসলেই তা মনে করে তাহলে স্পেনে যত অবৈধ অভিবাসী আছে তাদের সকলকেই এখন বৈধতা প্রদান করা উচিত। যদি বৈধ কাগজ না থাকে তাহলে তারা তাদের অধিকার ঠিকমতো আদায় করতে পারে না। এটা আসলে এই সময় খুবই ভাবনার বিষয়, বিশেষ করে কোভিড-১৯-এর মহামারির এই সময়।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও