কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আফ্রিকার সঙ্গে আন্তর্জাতিক একাত্মতার আহ্বান জানিয়েছে জাতিসংঘ

ভয়েস অব আমেরিকা (আমেরিকা) প্রকাশিত: ২১ মে ২০২০, ০৫:০০

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুয়েতেরেস করোনাভাইরাস মোকবিলায় আফ্রিকার সঙ্গে আন্তর্জাতিক একাত্মতার আহ্বান জানিয়েছেন এবং বলছেন যে সেখানকার স্বাস্থ্য পরিচর্যা ব্যবস্থা ও খাদ্য সরবরাহ শক্তিশালী করতে এবং আর্থিক সংকট এড়ানোর জন্য আন্তর্জাতিক ভাবে ব্যবস্থা নেয়ার প্রয়োজন রয়েছে।


গুয়েতেরেস আজ সেখানে কোয়ারেন্টিন এবং সীমান্ত বন্ধ করার ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য, আর এই ভাইরাস যাতে না ছড়ায় সে জন্য আঞ্চলিক সহযোগিতার উপর নির্ভর করার জন্য তিনি আফ্রিকার দেশগুলো এবং আফ্রিকান ইউনিয়নের প্রশংসা করছেন। তবে তিনি বলেন, এই মহামারি আফ্রিকার উন্নয়নকে হুমকির মুখে ফেলেছে।


এর ফলে সেখানে দীর্ঘ দিন ধরে চলে আসা বৈষম্য বৃদ্ধি পাবে; বাড়বে ক্ষুধা, পুষ্টিহীনতা এবং কমবে রোগ প্রতিরোধের ক্ষমতা। এরই মধ্যে আফ্রিকার পণ্য ও পর্যটনের চাহিদা কমছে এবং বৈদেশিক মুদ্রা ও কমে আসছে। তিনি বলেন, সেখানে একটি বানিজ্য অঞ্চল গড়ে তোলা পিছিয়ে পড়েছে এবং লক্ষ লক্ষ লোক চরম দরিদ্রের সম্মুখীন হতে পারে। শিক্ষার সহায়তায় এবং চাকরি রক্ষার জন্য আন্তর্জাতিক সহযোগিতা প্রচেষ্টার আহ্বান জানানো ছাড়াও গুয়েতেরেস আফ্রিকার দেশগুলোকে এই রোগের টিকা এবং ওষুধ পাওয়া গেলে তা যাতে সকলের সাধ্যের মধ্যে থাকে সেদিকে নজর দিতেও বলেছেন। আফ্রিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বলছে যে কোভিড ১৯ এ সেখানে ২৮০০ ‘র বেশি লোক মারা গেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও