কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রাথমিক চিকিৎসার জন্য হাতের কাছে যা রাখবেন

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৯ মে ২০২০, ১৬:২৮

সময়টা এমন যে, বাড়ি থেকে বের হওয়া মানেই বিড়ম্বনা। তাই যতটা সম্ভব বাড়িতেই থাকার পরামর্শ বিশেষজ্ঞদের। চিকিৎসার জন্য হাসপাতালগুলো ছুটে যাওয়ারও উপায় কম। সেখানে চিকিৎকের দেখা পাওয়াও মুশকিল। শুধু তো করোনাভাইরাস নয়, আরও অনেকরকম অসুখ-বিসুখ কিংবা ছোটখাট দুর্ঘটনা ঘটতেই পারে।

জটিল কিছু না হলে নিজেকেই কিছু না কিছু সমাধান করতে হবে। তাই আপৎকালীন অবস্থায় কী ভাবে সামাল দেবেন, সে ধারণা থাকা জরুরি। হাতের কাছে মজুত রাখতে হবে এমন কিছু ওষুধ ও জিনিসপত্র যা প্রয়োজনের সময় কাজে আসবে। বরফ: পোড়া, ছ্যাঁকা এ সব সামলানো তো বটেই, কোথাও আঘাত লাগার সময়ও খুব কাজে আসবে বরফ। তাই ফ্রিজে যেন পর্যাপ্ত বরফ থাকে। পুড়ে গেলে ঠান্ডা পানি লাগানোর পরেই বরফ ঘষতে থাকুন আঘাতপ্রাপ্ত জায়গায়। কোথাও আঘাত লাগলেও একই নিয়মে বরফ দিতে থাকুন।

এতেই ব্যথা-পোড়া অনেকটা সারে। অনেক সময় বরফ ঘষার ফলে ফোসকাও পড়ে না। হট ও কোল্ডব্যাগ: যেকোনো ব্যথা-বেদনায় অনেক সময়ই ঠান্ডা-গরম সেঁক নিতে হয়। তখন এই ব্যাগগুলো কাজে লাগে। পড়ে গিয়ে আঘাত লাগলে বরফ ঘষার পর খানিক ব্যথা কমতে আরম্ভ করলে গরম আর ঠান্ডা সেঁক দিলে ব্যথা আরও অনেকটা কমে। ব্যথার ওষুধ খাওয়ার চেয়ে এই পদ্ধতি শরীরের জন্যও ভালো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও