কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনার কারণে বেঁচে যাচ্ছে হাজারো ষাঁড়ের জীবন

এনটিভি প্রকাশিত: ১৭ মে ২০২০, ২২:১০

মহামারি করোনার কারণে এবার অনুষ্ঠিত হচ্ছে না স্পেনের ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই। বুল-রিঙে মরতে হবে না হাজারো ষাঁড়কে। তাই এই মহামারি পরিস্থিতি যেনে আশীর্বাদ হয়ে এসেছে প্রাণীর জন্য।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, মাদ্রিদের লাস ভেন্তাস বুল রিঙে প্রতি বছর এ সময়ে ম্যাটাডোর আর উন্মত্ত ষাঁড়ের লড়াইয়ে জমজমাট থাকে চত্বর। লাখো মানুষের সমাগমে গমগম করে ভেন্যু। এবার নেই কোনো আয়োজন। বড় উৎসবগুলো বাতিল হওয়ায় হুমকির মুখে এ শিল্পে জড়িত লাখো মানুষের জীবিকা। পুরো মৌসুম খেলা বন্ধ থাকলে নিঃস্ব হবে অনেকে।

অ্যানিমেল রাইটস অ্যাক্টিভিস্ট এইডা গ্যাসকন বলেন, ‘মহামারির দুঃসময়ে এটা নিঃসন্দেহে সুখবর। কারণ এবার নির্যাতনের মধ্য দিয়ে হাজার হাজার ষাঁড়ের মৃত্যু হবে না। জানি, তাদের কসাইখানায় পাঠানো হবে। তবুও মন্দের ভালো, এমন নিষ্ঠুর একটি খেলা বাতিল হয়েছে।’

স্পেনে এপ্রিল-মে থেকে শুরু হয়ে অক্টোবর পর্যন্ত ষাঁড়ের লড়াইয়ের ভরা মৌসুম। দেশজুড়ে লকডাউন শিথিল হতে শুরু করলেও এ বছর উৎসব শুরুর সম্ভাবনা নেই বললেই চলে। এতে প্রায় ৭৭ মিলিয়ন ইউরোর ক্ষতির মুখে পড়বে এ খাত সংশ্লিষ্টরা।

খামারি ভিক্টোরিনো মার্টিন বলেন, ‘শীতকালীন উৎসব বাতিলেই ব্যাপক ক্ষতি হয়েছে আমাদের। পুরো বছরের খেলা বাতিল হলে আমরা নিঃশেষ হয়ে যাব।’

লড়াইয়ের জন্য লালন পালন করলেও কসাইখানায় ষাঁড় বিক্রিতে বাধ্য হচ্ছে খামারিরা। চার/পাঁচ বছর ধরে একটি ষাঁড়ের পেছনে ব্যয় হয় প্রায় পাঁচ হাজার ইউরো। অথচ বিক্রি হচ্ছে মাত্র ৫০০ ইউরোয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও