কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি সংগৃহীত

ভালো মন্দ অনেক বই-ই বাজারে অাসতে পারে: ইকবাল খন্দকার

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০১৭, ১০:৫০
আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৭, ১০:৫০

ইকবাল খন্দকার। ছবি: সংগৃহীত। 

(প্রিয়.কম) ইকবাল খন্দকার মূলত লেখক ও সাংবাদিক। তার উপস্থাপনায় জিটিভিতে আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে মাসব্যাপী অনুষ্ঠান ‘বইমেলা প্রতিদিন’। ‘কথাপ্রকাশ’ নিবেদিত সরাসরি এই অনুষ্ঠানে উপস্থাপন করা হবে একুশে বইমেলার প্রতিদিনের চালচিত্র। থাকবে লেখক, প্রকাশক ও পাঠকদের সাক্ষাৎকার। এছাড়াও অনুষ্ঠানের একটি অংশে থাকবে নির্বাচিত বই সম্পর্কে আলোচনা। অনুষ্ঠানটি চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। বইমেলা ও অন্যান্য প্রসঙ্গে আজ ইকবাল খন্দকার কথা বলেছেন প্রিয়.কমের সঙ্গে। 

প্রিয়.কম: কেমন আছেন?

ইকবাল খন্দকার: জ্বি, ভালো আছি। বইমেলায় সময়টা আসলে লেখকদের ভালো থাকার সময়।

প্রিয়.কম: এবারের বইমেলায় নতুন কোনো বই আসছে কী?

ইকবাল খন্দকার: এবারের বইমেলায় আমার মোট ১০টা নতুন বই বের হয়েছে। ‘বর্ষাদুপুর’ থেকে ‘বিদায় মা’, ‘দেশ পাবলিকেশন্স’ থেকে ‘ভালোবাসি হয়নি বলা’, ‘মেধা পাবলিকেশন্স’ থেকে ‘একটি চাঞ্চল্যকর খুন’, ‘কথাপ্রকাশ’ থেকে বের হচ্ছে দুটি বই ‘মরাবাড়ির আত্মা’ এবং ‘কালাদিঘি রহস্য’, ‘কলি প্রকাশনী’ থেকে ‘অন্ধ গোয়েন্দা’, ‘শব্দশিল্প’ থেকে ‘রক্তখেকো পাহাড়’, ‘জয়তী’ থেকে ‘দুঃসাহসী বিচ্ছুদল’, ‘অনিন্দ্য প্রকাশ’ থেকে ‘পেটফাটা হাসি’, ‘আদিগন্ত প্রকাশন’ থেকে ‘টিফিনবক্সে দৈত্য’। বইগুলোর মধ্যে প্রথম ৩টি বড়দের উপযোগী। আর বাকি ৭টি কিশোরদের উপযোগী। বড়দের উপযোগী ‘বিদায় মা’ উপন্যাসটি মূলত বৃদ্ধাশ্রমে নির্বাসিত কোনো এক মায়ের গল্প, আর ‘ভালোবাসি হয়নি বলা’ উপন্যাসটির কাহিনী আবর্তিত হয়েছে স্তন ক্যান্সার নিয়ে।

প্রিয়.কম: গতবারের বইমেলা আর এবারের বইমেলা- কোনো পরিবর্তন কী লক্ষ্য করেছেন? এই ব্যবস্থাপনায় আপনি সন্তুষ্ট?

ইকবাল খন্দকার: মেলার এবারের ব্যবস্থাপনা নিয়ে আমি মোটামুটি সন্তুষ্ট। খুব সন্তুষ্ট না এটা বলতে পারবো এই জন্য, যেহেতু স্টলগুলো চাইলেই আরো গোছানো হতে পারত। এখন কেমন যেন এলোমেলো।

প্রিয়.কম: লেখালেখিতে কীভাবে আসলেন?

ইকবাল খন্দকার: আমি গ্রামের ছেলে। তখন ক্লাস এইটে পড়ি। একদিন ঘরে বসে পড়ছি। এমন সময় আমাদের কাজের লোক নতুন ধানের আঁটি এনে ফেলল উঠানে, আমার জানালার কাছে। আমার মনে কেমন যেন একটা অনুভূতির সৃষ্টি হলো। আমি ‘নতুন ধান’ শিরোনামে একটা লেখা লিখে ফেললাম। এভাবেই কীভাবে কীভাবে যেন লেখালেখিতে চলে আসা।

প্রিয়.কম: লেখালেখি নিয়ে ভবিষ্যত পরিকল্পনা কী?

ইকবাল খন্দকার: লিখে যাওয়া ছাড়া আমার আর কোনো ভবিষ্যৎ পরিকল্পনা নেই।

প্রিয়.কম: পাঠকদের উদ্দেশ্যে কিছু বলার আছে?

ইকবাল খন্দকার: পাঠকদের উদ্দেশ্যে এটাই বলার, মানসম্মত বই দেখে পড়বেন। ভালো মন্দ অনেক বই-ই বাজারে অাসতে পারে, কেউ কেউ আনতে পারে। কিন্তু আপনার দায়িত্ব বেছে বেছে ভালো বইটি পড়া।

সম্পাদনা: গোরা / ফারজানা রিংকী