কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

One Minute Manager গ্রন্থের প্রচ্ছদ

One Minute Manager: আদর্শ ব্যবস্থাপক হওয়ার কলাকৌশল

শহিদুল ইসলাম সাগর
শিক্ষার্থী
প্রকাশিত: ০২ জুন ২০১৮, ২২:০৪
আপডেট: ০২ জুন ২০১৮, ২২:০৪

(প্রিয়.কম) Kenneth Blanchard এবং Spencer Johnson-এর  লেখা ‘One Minute Manager’ বইটি প্রফেশনাল ক্যারিয়ারে সফল হতে ইচ্ছুক এমন কারো জন্যে একটি কার্যকর বই। হিউম্যান ম্যানেজমেন্টের ওপরে লেখা এই বইটি আপনাকে পরিচয় করিয়ে দেবে দারুণ কিছু স্ট্র্যাট্রেজির সঙ্গে, যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজ এবং ইফেক্টিভভাবে বাড়িয়ে ফেলতে পারবেন আপনার কোম্পানির প্রোডাক্টিভিটি। আপনার অধীন যে কারো কাছ থেকে কাজ কম সময়ে এবং ভালোভাবে আদায় করে নেওয়ার যুগান্তকারী কিছু টিপস দেওয়া হয়েছে বইটিতে।

বইটি মূলত যে কনসেপ্টের ওপরে লেখা হয়েছে, সেটি হলো, ‘সেইসব মানুষই সর্বোত্তম ফলাফল বয়ে আনে, যারা নিজেদের সম্পর্কে ভালো ধারণা পোষণ করে।’

বইটিতে গল্পের মাধ্যমে একটি তরুণের কীভাবে সেরা ব্যবস্থাপক হওয়া সম্ভব, সেই সম্পর্কিত সিক্রেট অনুসন্ধানের কাহিনি তুলে ধরা হয়েছে।

One Minute Manager-এ উল্লেখিত ব্যবস্থাপক হওয়ার সেই সিক্রেটগুলো হলো: ১. One Minute Goal Setting, ২. One Minute Praising ও ৩. One Minute Reprimand

One Minute Goal Setting: একজন ভালো ব্যবস্থাপক হতে হলে সবার আগে আপনাকে এবং আপনার অধীনে কর্মরত সবাই স্পষ্টভাবে জানতে হবে ঠিক কী কী আপনারা অর্জন করতে চান।আপনার অধীনে কর্মরত সদস্য যদি পরিষ্কারভাবে না জানেন আপনি তার কাছ থেকে ঠিক কী আশা করেন, তবে কীভাবে সে আপনাকে সেরা ফলাফল এনে দেবে? One minute goal setting পার্টটিতে উদ্দেশ্য সম্পর্কে পরিপূর্ণ ধারণা রাখার উপায় এবং সুফল বর্ণনা করা হয়েছে।

One Minute Praising: ভালো কাজের উপহার হিসেবে প্রশংসা করার মাধ্যমে কীভাবে আপনি আরো ভালো কাজ আদায় করতে পারবেন আপনার সহকর্মী কিংবা অধীনে কর্মরতদের থেকে, তা-ই অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে বইটির এই অংশটিতে। মাত্র এক মিনিটের কাছাকাছি সময় ব্যয় করে আপনি আপনার জন্যে কর্মরত কাউকে জানাতে পারবেন আপনি তাদের কাজকে কতটা সম্মান করেন এবং প্রতিষ্ঠানের জন্যে তাদের কাজ কতটা গুরুত্বপূর্ণ। এই কাজটুকু যদি আপনি আন্তরিকতার সাহায্যে করতে পারেন, তাহলে অভাবনীয়ভাবে উন্নতি ঘটবে আপনার প্রতিষ্ঠানের সবার মাঝের পারস্পরিক সম্পর্ক এবং পুরো প্রতিষ্ঠানের কর্মদক্ষতা।

One Minute Reprimand: কাজের সময় ভুল করাটা যে কারো জন্যেই স্বাভাবিক। তবে একজন ভালো ব্যবস্থাপক কীভাবে তার অধীনস্ত কাউকে তার ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে সেই ভুল আর না করার জন্যে অনুপ্রেরণা যোগান দেন, সেটিই দেখানো হয়েছে বইটির এই অংশে। একজন কর্মচারী ঠিক কী ভুল করেছে এবং ভুলটি করার ফলে আপনি তার ওপরে কী মনোভাব পোষণ করছেন, সেই তথ্য সময়মতো আপনার সহকর্মী বা কর্মচারীকে জানানোর দক্ষতাই আপনাকে বানিয়ে তুলবে একজন ভালো মানের ব্যবস্থাপক।

একটি ভালো বই সবসময়ই আপনার মনের চিন্তার খোরাক যোগাবে। One Minute Manager বইটি কোনো সন্দেহ ছাড়াই আপনাকে ব্যবস্থাপনার কার্যকরী কিছু টিপসের সঙ্গে পরিচয় করিয়ে দেবে।শিক্ষার্থী কিংবা প্রফেশনাল ব্যক্তি—সবার জন্যেই বইটি ভালো রকম কার্যকারী ভূমিকা পালন করবে।

বইটি পেয়ে যাবেন নিউমার্কেট অথবা আপনার কাছাকাছি কোনো বইয়ের দোকানে। আর যদি পিডিএফ পড়তে চান তবে গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন। দেরি না করে বইটি জোগাড় করে যত দ্রুত সম্ভব পড়ে ফেলুন। হ্যাপি রিডিং ফর অল।

প্রিয় সাহিত্য/আজাদ চৌধুরী