নারীর স্বাস্থ্য ব্যবস্থাপনায় প্রিয়’র নতুন উদ্যোগ

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ৩০ মে ২০২২, ১৯:২৯
আপডেট: ৩০ মে ২০২২, ১৯:২৯

মেয়েদের জীবনে স্যানিট্যারি প্যাড একটি প্রয়োজনীয় পণ্য। প্রতি মাসেই প্রয়োজন হয়। অনেকেই ফার্মেসি বা দোকানে গিয়ে এই পণ্যটি কিনতে সংকোচ বোধ করেন। আবার বাজারে দাম বেশি হওয়ায় অনেকের জন্য কেনাও মুশকিল হয়ে যায়। বিষয়গুলো মাথায় রেখেই ‘প্রিয় নারী’ শীর্ষক এক নতুন কার্যক্রম হাতে নিয়েছে প্রিয়। এরই অংশ হিসেবে স্যানিট্যারি প্যাড নিয়ে আপনার ঘরের কাছে পৌঁছে যাবে ‘প্রিয় ভ্যান’, যেখান থেকে সহজেই পণ্যটি কেনা যাবে।

১ জুন বুধবার থেকে ঢাকার ধানমণ্ডি, লালমাটিয়া ও মোহাম্মদপুর এলাকায় ‘প্রিয় ভ্যান’ হাজির হবে। এই ভ্যানে প্যাড পাওয়া যাবে সবচেয়ে কম দামে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস), ইউনিসেফ বাংলাদেশ ও ওয়াটারএইডের যৌথ উদ্যোগে পরিচালিত ‘ন্যাশনাল হাইজিন সার্ভে ২০১৮’ (গত ডিসেম্বরে প্রকাশিত) অনুযায়ী, দেশে মাসিকের সময় ৪৩ শতাংশ কিশোরী ডিসপোজিবল প্যাড, ৫০ শতাংশ পুরাতন কাপড় এবং বাকিরা নতুন কাপড় ও তুলা ব্যবহার করেন। প্রাপ্তবয়স্কদের মধ্যে ২৯ শতাংশ ডিসপোজিবল প্যাড ও ৬৪ শতাংশের বেশি পুরাতন কাপড় ব্যবহার ব্যবহার করেন।

‘প্রিয় নারী’ শীর্ষক কার্যক্রমের অংশ হিসেবে সবচেয়ে কম দামে নারীদের কাছে প্যাড পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে প্রিয়। প্যাড কেনার সময়ে বিভিন্ন রকম বিড়ম্বনার সম্মুখীন হন নারীরা। প্রিয় তাই নারীদের কাছে পণ্য নিয়ে হাজির হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ক্যাশ অন ডেলিভারিতে পাওয়া যাবে সকল প্যাড।

প্রিয় লিমিটেডের হেড অব ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং মাহমুদুল হাসান ‘প্রিয় নারী’ ক্যাম্পেইন সম্পর্কে বলেন, ‘আমাদের দেশে স্যানিট্যারি প্যাডের দাম বেশি হওয়ার কারণে নারীদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা অনিরাপদ হয়ে পড়ে। এতে স্বাস্থ্য ঝুঁকি বাড়ে। আমরা তাই দেশের সব চেয়ে কম মূল্যে প্যাড পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছি। আমাদের ভ্যান প্যাড নিয়ে নারীদের কাছে পৌঁছে যাবে। প্যাড কেনার বিষয়ে তাঁদের কোনো ধরনের অসুবিধা যেন না হয়, তাই এই পরিকল্পনা গ্রহণ করেছি।‘

ধানমন্ডি, লালমাটিয়া ও মোহাম্মদপুরে আপাতত এই কার্যক্রম চললেও শিগগিরই ঢাকার অন্যান্য এলাকায়ও এই সেবা চালুর পরিকল্পনা রয়েছে বলে জানান মাহমুদুল হাসান।

তিনি আরও জানান, বর্তমানে পাঁচ ধরনের অফার নিয়ে প্রস্তুত প্রিয় ভ্যান। দ্রুত-ই আরও নতুন নতুন অফার আসতে যাচ্ছে। এগুলো হচ্ছে- উইসপার ম্যাক্সি নাইটস এক্সেল ১৫টি প্যাডের ৩টি প্যাকেট একসাথে দাম মাত্র ৭৭০ টাকা, বাঁচবে ১০০ টাকা। সেনোরা আলট্রাথিন ৮টি প্যাডের ২টি কিনলে ২টি মেরিল বিউটি সোপ ফ্রি, দাম ২২০ টাকা। বাঁচবে ৯০ টাকা। ফ্রিডম হেভি ফ্লো উইংস ১৬টি প্যাডের ৩টি প্যাকেট দাম মাত্র ৫০০ টাকা, বাঁচবে ১০০ টাকা। ফ্রিডম হেভি ফ্লো উইংস ৮টি প্যাডের ৪টি প্যাকেট দাম মাত্র ৩৫০ টাকা, বাঁচবে ৯০ টাকা। জয়া রেগুলার উইংস ৪টির দাম মাত্র ২০০ টাকা, বাঁচবে ৮০ টাকা।

প্রিয় নারী কার্যক্রম সম্পর্কে কিংবা প্রিয়’র যেকোনো অফার সম্পর্কে বিস্তারিত জানতে যোগাযোগ করা যাবে +880 (2) 4102 0318, +880 13 0015 2436, +880 13 0047 6008 নম্বরে। এ ছাড়াও ইমেইল করা যাবে [email protected]-ঠিকানায়। প্রিয়’র ওয়েবসাইটেও (priyo.com) বিস্তারিত তথ্য পাওয়া যাবে।