ব্যারিস্টার রুমিন ফারহানা। ফাইল ছবি

আদালত পাড়া থেকে সংসদের পথে ‘বাকপটু’ রুমিন ফারহানা

আমিনুল ইসলাম মল্লিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ মে ২০১৯, ২১:১৫
আপডেট: ২০ মে ২০১৯, ২১:১৫

(প্রিয়.কম) সংরক্ষিত নারী আসনে বিএনপি থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন দলটির আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা।

তিনি সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। নিয়মিত আইন চর্চা করেন এখানে। তিনি ভাষা সৈনিক প্রয়াত অলি আহাদের মেয়ে।

২০ মে, সোমবার দুপুরে নির্বাচন কমিশনে (ইসি) মনোনয়নপত্র জমা দেন তিনি। তার মনোনয়নপত্রটি গ্রহণ করেন রিটার্নিং কর্মকর্তা ইসির যুগ্মসচিব আবুল কাসেম।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী সংরক্ষিত এ নারী আসনে মনোনয়ন ফরম জমা দেওয়ার শেষদিন আজ সোমবার। এর আগে একাদশ সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসন থেকে মনোনয়ন চেয়ে ছিলেন রুমিন ফারহানা। কিন্তু সেখানে মনোনয়ন দেওয়া হয় উকিল আব্দুস সাত্তারকে। অবশেষে সংরক্ষিত নারী আসনে বিএনপির পক্ষ থেকে টিকিটটা তিনিই পেলেন।

এদিকে সংরক্ষিত আসনে রুমিন ফারহানা ছাড়াও আলোচনায় ছিলেন বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায়। কিন্তু এদের কাউকেই মনোনয়ন দেয়নি দলটি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আসন সংখ্যা অনুপাতে দেশের অন্যতম বৃহৎ দল বিএনপি সংরক্ষিত নারী আসন পাবে একটি। তবে দলটির এমপিরা শপথ নিতে দেরি করায় সংরক্ষিত আসনটিও শূন্য ছিল। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া গত এপ্রিলে দলটির পাঁচনেতা সংসদ সদস্য হিসেবে শপথ নেন।

পেশায় আইনজীবী ব্যারিস্টার রুমিন ফারহানার বাবা অলি আহাদ একজন ভাষা সৈনিক ও রাজনীতিবিদ। বিএনপির নেতাকর্মীদের মতে, যুক্তি দিয়ে কথা বলায় পটু থাকায় দলের অনেক নারী নেত্রীকে পেছনে ফেলে এখন সংসদে যাওয়ার পথে রয়েছেন রুমিন ফারহানা।

প্রিয় সংবাদ/কামরুল