কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শুভশ্রী গাঙ্গুলি। ছবি: সংগৃহীত

ভুল ইংরেজি বলে বিপাকে শুভশ্রী, নেট দুনিয়ায় সমালোচনা

শামীমা সীমা
সহ সম্পাদক
প্রকাশিত: ১৩ মে ২০১৯, ১৩:৫৪
আপডেট: ১৩ মে ২০১৯, ১৩:৫৪

(প্রিয়.কম) দেখতে দেখতে বিয়ের একবছর পূর্ণ করলেন রাজ চক্রবর্তী ও শুভশ্রী গাঙ্গুলি দম্পতি। গত মাসের (এপ্রিল) শেষের দিকে দুবাই যান তারা। সেখানে নিজেদের মতো করে সময় কাটানোর পাশাপাশি স্কাই ডাইভিং করলেন রাজ-শুভশ্রী। সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করার পরই তা ভাইরাল হয়। সেই সঙ্গে ভাইরাল হয় শুভশ্রীর ভুল ইংরেজি বলার আরেকটি ভিডিও। এরপর সমালোচনা শুরু হয় শুভশ্রীকে নিয়ে।

‘ইংরেজি বলতে পারেন না যখন বলতে যান কেন?’-এমন প্রশ্নের সম্মুখীন হলেন টালিগঞ্জের সুপারহিট নায়িকা। এই নিয়েই যথেষ্ট ট্রল হলেন সামাজিক যোগযোগের মাধ্যমেও। স্কাই ডাইভ করার আগে একটি ভিডিও করেছিলেন নায়িকা, যেখানে নিজের প্রথম স্কাই ডাইভিং করার অভিজ্ঞতা শেয়ার করেছিলেন। তার কাছে এই অভিজ্ঞতাটি কতটা স্পেশ্যাল সেটাই তিনি ইংরেজিতে বলেছিলেন। যার পর থেকেই রীতিমত ঝড় উঠেছে তার ইনস্টাগ্রাম প্রোফাইলে।

একটি লাইনে তাকে বলতে শোনা গিয়েছে, ‘আই উইল গোয়িং টু লিভ মাই ড্রিম।’ সঙ্গে সঙ্গে তার ভুল ধরে মন্তব্য করতে শুরু করল নেটিজেনরা। ভুল ধরিয়ে তারা কমেন্ট করেছে, ‘আই উইল গোয়িং টু’ হয় না ‘আই অ্যাম গোইং টু’ হয়। এই ভুলের উপর ভিত্তি করে একের পর এক সমালোচকদের আগমন হতে থাকে শুভশ্রীর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে।

তারা এও লিখেছেন, ‘ইংরেজি না বলতে পারাটা লজ্জার বিষয় নয়, কিন্তু বাংলা জেনেও ভুল ইংরেজি বলাটা লজ্জার। ইংরেজি জানেন না তো বলবেন না, বাংলায় বলুন। তবে ভুল ভাষার প্রয়োগ করার কোনো প্রয়োজন নেই।’ কারও মতে, ‘ইংরেজি না জানায় কেউ ছোট বা বড় হয়ে যায় না। নিজের মাতৃভাষায় কথা বললে অবশ্যই গর্বের বিষয়। এখানে ভুলের কিছু নেই। সেটাই করুন যেটা আপনার দ্বারা সম্ভব। ইংরেজি ও বাংলা এতে কখনই কারও মাহাত্ম্যের পরিচয় পাওয়া যায় না।’

স্কাই ডাইভিংয়ের ভিডিওটি পোস্ট করে তিনি আশা করেছিলেন বেশ ইতিবাচক সাড়া পাবেন। তবে অসংখ্য সমালোচকরা যে ধেয়ে আসবে তা তিনি স্বপ্নেও ভাবেননি। যদিও এই নিয়ে শুভশ্রী কোনো মন্তব্য করেননি। তবে শুভশ্রীর সমর্থনে এগিয়ে এসেছেন তার কয়েকজন ভক্ত। তাদের মতে, ‘ইংরেজি ভুল হতেই পারে। তাই বলে কারও সমালোচনা করা উচিত নয়। তিনি নিজের অভিজ্ঞতা শেয়ার করতে গিয়েছিলেন। তাতে ভুল হতেই পারে। তাই বলে সবাই যে অভিনেত্রীর ওপর এভাবে ঝাঁপিয়ে পড়বে এটা একেবারেই গ্রহণযোগ্য নয়।’

প্রিয় বিনোদন/রুহুল