কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি সংগৃহীত

প্রতিদিন ৭০০ মুসলিমকে ইফতার করান খ্রিষ্টান ব্যবসায়ী

মোক্তাদির হোসেন প্রান্তিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ মে ২০১৯, ১২:১৮
আপডেট: ১১ মে ২০১৯, ১২:১৮

(প্রিয়.কম) মুসলিম সম্প্রদায়ের জন্য নিজের খচরে মসজিদ নির্মাণ করেছেন একজন খ্রিষ্টান। শুধু তাই নয়, সেই মসজিদেই এই পবিত্র রমজানে প্রতিদিন গড়ে ৭০০ জন মুসলিমকে ইফতার করান তিনি। এর মাধ্যমে ধর্মীয় সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায়ী সাজি চেরিয়ান। তবে ঘটনাটি ভারতে নয়, মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাতের।

খালিজ টাইমস সূত্রে জানা যায়, খ্রিষ্টান ব্যবসায়ী চেরিয়ান পবিত্র রমজান মাস এলে মুসলিম শ্রমিকদের জন্য ইফতারির আয়োজন করতেন। এজন্য তৈরি করা তাঁবুগুলোতে ঘুরে ঘুরে ইফতারও বিতরণ করতেন নিজ হাতে। এ ছাড়াও একদিন তিনি প্রচণ্ড গরমের মধ্যে অনেক দূর গিয়ে মুসলিম শ্রমিকদের নামাজ আদায়ের বিষয়টি লক্ষ্য করেন। পরে তাদের কষ্ট লাঘব করতে মসজিদ নির্মাণের সিদ্ধান্ত নেন তিনি। মসজিদটি নির্মাণ করতে দেশটির ফুজারিয়াহ’র ইসলামবিষয়ক কর্তৃপক্ষের অনুমোদন নিতে হয়েছে। এ পদক্ষেপে আমিরাতজুড়ে ব্যাপক প্রশংসিত হচ্ছেন ৪৯ বছর বয়সী সাজি চেরিয়ান।

চেরিয়ান ২০০৩ সালে আমিরাতে পাড়ি জমানোর পর নির্মাণ শ্রমিক হিসেবে কাজ শুরু করেন। বর্তমানে তিনি সেখানে রিয়েল স্টেট ডেভেলপার হিসেবে কাজ করছেন।

২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতের আল-হেল শিল্প এলাকায় ‘মরিয়ম উম ইসা’ নামক এ মসজিদটি নির্মাণ করেন সাজি চেরিয়ান। এই মসজিদেই পবিত্র রমজানে প্রতিদিন ৭০০ মুসলমানকে ইফতার করান তিনি, যাদের বেশিরভাগই বিভিন্ন দেশের অভিবাসী শ্রমিক।

খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, চেরিয়ান একজন খ্রিষ্টান ব্যবসায়ী হিসেবে বেশ পরিচিত মুখ। তিনি মুসলিমদের জন্য মসজিদটি নির্মাণ করার উদ্যোগ নিলে বেশ কয়েকটি বেসরকারি ও বৈদেশিক সংস্থা আর্থিক সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করে। কিন্তু তা নাকচ করে নিজের খরচেই পুরো নির্মাণকাজ সম্পন্ন করেন।

কেন এমন ব্যতিক্রমী উদ্যোগ নিলেন ভারতীয় এই ব্যবসায়ী? জানতে চাইলে তিনি বলেন, ‘এর ফলে প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের মধ্যে সাম্প্রদায়িক ঐক্য এবং সহানুভূতি প্রতিষ্ঠিত হয়েছে। তাদের মধ্যে একটি মজবুত সম্পর্ক তৈরি হয়েছে। এর ফলে সবাই লাভবান হচ্ছেন।’

প্রিয় সংবাদ/রুহুল