কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কারাগার থেকে মুক্তির পর রয়টার্সের দুই সাংবাদিক। ছবি: সংগৃহীত

মুক্তি পেলেন মিয়ানমারে সাজাপ্রাপ্ত রয়টার্সের দুই সাংবাদিক

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০৭ মে ২০১৯, ১১:৩৪
আপডেট: ০৭ মে ২০১৯, ১১:৩৪

(প্রিয়.কম) মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনের খবর সংগ্রহের দায়ে প্রায় দেড় বছর কারাগারে কাটানোর পর মুক্তি পেয়েছেন বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিক।

৭ মে, মঙ্গলবার প্রেসিডেন্টের বিশেষ ক্ষমায় ইয়াঙ্গুনের একটি কারাগার থেকে মুক্তি পান তারা।

গত সেপ্টেম্বরে ওয়া লোন (৩৩) ও কিয়াও সো (২৯) নামের ওই দুই সাংবাদিককে সাত বছরের সাজা দেন মিয়ানমারের আদালত। তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছিল।

সাহসী প্রতিবেদনের জন্য চলতি বছরের এপ্রিলে মাসে সাংবাদিকতার নোবেলখ্যাত পুলিৎজার পুরস্কার পান রয়টার্সের ওই দুই সাংবাদিক।

এতে দেশটির গণতন্ত্রের প্রতি যাত্রায় প্রশ্ন তোলেন অনেকে। প্রতিবাদ জানায় বিভিন্ন দেশের কূটনীতিক ও মানবাধিকার সংস্থাগুলো। এ ছাড়া দুই সাংবাদিক কোনো অপরাধ করেননি উল্লেখ করে দ্রুত তাদের মুক্তি দাবি করে রয়টার্স।

এ বছরের জানুয়ারিতে উপযুক্ত প্রমাণের অভাবে ওয়া লোন ও কিয়াও সোর আপিল খারিজ করে দেন ইয়াঙ্গুন হাইকোর্ট। পরে সুপ্রিম কোর্টে আপিল করে সেখানেও প্রত্যাখাত হন তারা।

এসবের পরিপ্রেক্ষিতে সরকারের কাছে দুই সাংবাদিকের সাধারণ ক্ষমা চেয়ে আবেদন করেন তাদের স্ত্রী। চিঠিতে তারা বলেন, যদিও তারা কোনো অপরাধ করেননি, তবু পরিবারের কথা ভেবে যেন তাদের মুক্তি দেওয়া হয়।

রয়টার্সের দাবি, রোহিঙ্গা নিধনের তথ্য সংগ্রহের কারণেই শাস্তি দেওয়া হয় তাদের। মিয়ানমারের নববর্ষের বন্দী মুক্তির ঐতিহ্য অনুযায়ী, সাধারণ ক্ষমা ঘোষণার আওতায় মুক্তি পান তারা। এর আগে বেশ কয়েকবার তাদের জামিন আবেদন বাতিল করেছিল দেশটির আদালত।

গত মাসে মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট দেশটির হাজার হাজার সাজাপ্রাপ্ত আসামির রাষ্ট্রীয় ক্ষমা ঘোষণা করেন। প্রতিবছর ১৭ এপ্রিল থেকে দেশটিতে নববর্ষ উপলক্ষে আসামিদের মুক্তি দেওয়ার রীতি রয়েছে।

প্রিয় সংবাদ/প্রান্তিক/আশরাফ