কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতীকী ছবিটি ইন্টারনেট থেকে সংগৃহীত

জটিল সমস্যাকে সহজ করে তোলার ৫ কৌশল

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ১০ এপ্রিল ২০১৯, ২২:৩৬
আপডেট: ১০ এপ্রিল ২০১৯, ২২:৩৬

(প্রিয়.কম) জীবন মাঝে মাঝেই আমাদের এমন সব সমস্যার মুখোমুখি দাঁড় করিয়ে দেয়, যেগুলোর সমাধান এককথায় অসম্ভব। কিন্তু তবুও, সমস্যাগুলো আমাদের জীবনে আসে আর আমাদেরকেই খুঁজে নিতে হয় কোনো একটা সমাধান। কিন্তু কীভাবে?

উপায় কিছু আছে অবশ্যই। আর তা জানাতেই আজকের এই ফিচার।

জীবনের এমন কোন সমস্যার সামনে দাঁড়িয়ে আছেন, যেটার সমাধান করতে পারছেন না কিছুতেই? জীবনের জটিলতা হতাশায় ডুবিয়ে দিচ্ছে আপনাকে? তাহলে জেনে নিন জটিল সমস্যাকে সহজ করে তোলার ৫টি কার্যকরী কৌশল।

টুকরো টুকরো করে ফেলুন

বড় বা জটিল সমস্যাকে সমাধানের প্রথম ধাপ হচ্ছে একে টুকরো করে ফেলা, অর্থাৎ সমস্যাকে কয়েকটি ভাগে ভাগ করে ফেলা। যত ছোট ভাগে ভাগ করা যায়, তত ভালো।

একবারে একটি ধাপ

সমস্যাকে ভাগ করার পর একটি করে ভাগের সমাধান একবারে করার চেষ্টা করুন। সবকিছু একসঙ্গে করার চেষ্টা করবেন না। একবারে একটি পদক্ষেপ নিন, একবারে এক ভাগ সমস্যা সমাধান করুন। এতে সবকিছুকে অনেক বড় বোঝা মনে হবে না, সহজ হয়ে আসবে।


সহজ করে চিন্তা করুন

প্রতিটি সমস্যার দুটো দিক থাকে, একটি সহজ দিক আর অন্যটি জটিল। সমস্যা জটিল মানেই সমাধানও জটিল হবে, এমনটা কিন্তু নয়। বরং প্রায়ই অসম্ভব জটিল সমস্যার সমাধানটি হয়ে থাকে খুবই সহজ। তাই জটিলে না খুঁজে সহজেই আগে সমাধান খুঁজুন।

সম্ভাব্য সব দিক ভাবতে হবে

জটিল সমস্যার সমাধান চাইলে একপেশে চিন্তা করা যাবে না একদমই। বরং খুঁজে বের করতে হবে সম্ভাব্য সব সমাধান। আর সেগুলোর মাঝ থেকে সবচেয়ে ভালো সমাধানটিকেই বেছে নিতে হবে।

পরামর্শ চাইতে ক্ষতি নেই

জীবনে সবকিছু যেমন একা করা যায় না, সব সমস্যা থেকেও একা বের হওয়া যায় না। তাই কাছের মানুষদের পরামর্শ নিন। একটি মাথার চেয়ে দুটি মাথা ভালো। তৃতীয় ব্যক্তির দৃষ্টিকোণ থেকে দেখলে অনেক ক্ষেত্রেই সমস্যা সহজ হয়ে আসে আর সমাধান সহজে মেলে।

জীবন মানে লড়াই, জীবন মানে প্রতিনিয়ত সমস্যা। জটিলতার সামনে হেরে গেলে হবে না। বরং জটিলতাকে সহজ করাই জীবন।

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী