আঁচড়ানো অস্বাভাবিক কিছু নয়, বরং তা বিড়ালের একটি সহজাত প্রবৃত্তি। ছবি: সংগৃহীত

বিড়ালের আঁচড়ে ফার্নিচারের দফারফা? জেনে নিন কী করবেন

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৫ এপ্রিল ২০১৯, ২০:২৩
আপডেট: ০৫ এপ্রিল ২০১৯, ২০:২৩

(প্রিয়.কম) পোষা বিড়াল অনেকের বাড়িতেই থাকে। আর বিড়াল থাকলে তার আঁচড়ে ক্ষতবিক্ষত হওয়া ফার্নিচারও দেখা যায় সেই বাসায়। বিড়ালের আঁচড় থেকে ফার্নিচার রক্ষা করবেন কি করে? জেনে নিন কিছু টিপস।

জেনে রাখা ভালো, আঁচড়ানো অস্বাভাবিক কিছু নয়, বরং তা বিড়ালের একটি সহজাত প্রবৃত্তি। বুনো বিড়াল শক্ত জায়গায় আঁচড়ানোর মাধ্যমে নখের পুরনো স্তর দূর করে, যা নতুন স্তর গজাতে সাহায্য করে। শুধু তা-ই নয়, নখের নিচের কিছু গ্রন্থি থেকে তারা একপ্রকার গন্ধ নিঃসৃত করে, ফলে সে যেখানে আঁচড়ায়, সেখানে তার গন্ধ রয়ে যায় এবং সে জায়গাটা তার নিজস্ব এলাকা বা টেরিটরি হিসেবে চিহ্নিত হয়। এ ছাড়া আঁচড়ানোর কাজটি তাদেরকে সুস্থ রাখতেও কাজে আসে। তাই বিড়াল ফার্নিচার আঁচড়ালে তাকে দুষ্টুমি মনে করবেন না। কিন্তু ফার্নিচারকে নিরাপদ রাখাটাও জরুরি বটে।

ফার্নিচার নিরাপদ রাখতে পারেন কিছু উপায়ে। সেগুলো হলো—

১) স্ক্র্যাচিং পোস্ট

বিড়ালের বয়স আট সপ্তাহের মতো হলে সে আঁচড়ানো শুরু করে। এ সময় তাকে স্ক্র্যাচিং পোস্ট বা স্ক্র্যাচিং স্ট্যান্ড কিনে দিন বা তৈরি করে দিন। খাটের পায়ার সঙ্গে ভালো করে পাটের শক্ত দড়ি পেঁচিয়ে দিয়ে সেটায় আঁচড়ানোর অভ্যাস করাতে পারেন। এতে সে ফার্নিচারের দিকে নজর দেবে না।

২) ক্যাট স্ক্র্যাচ স্প্রে

কিছু স্প্রে আছে যা ব্যবহার করলে বিড়াল ফার্নিচারের ধারে-কাছে আসবে না। এই স্প্রে আপনি কিনে নিতে পারেন বা নিজেও তৈরি করতে পারেন। ছোট একটি স্প্রে বোতলে হালকা গরম পানি নিন এবং এতে ১০ ফোঁটা সাইট্রাস বা অরেঞ্জ এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণ স্প্রে করুন এমন ফার্নিচারে, যেখানে বিড়াল আঁচড়াতে পছন্দ করে। সে আর ওই জায়গায় আঁচড়াবে না।

৩) ক্যাট স্ক্র্যাচ টেপ

কাপড় বা চামড়ার সোফায় ক্যাট স্ক্র্যাচ টেপ বা সাধারণ ডাবল সাইডেড টেপ লাগিয়ে রাখতে পারেন। তাহলে আঁচড়াতে গিয়ে বিড়ালের থাবা চটচটে হয়ে যাবে ও সে বিরক্ত হবে, ওই জায়গায় আর আঁচড়ানোর চেষ্টা করবে না।

৪) মোজা বা নেইল ক্যাপ

বিড়ালের নেইল ক্যাপ পাওয়া যায় কিছু পেট শপে। এগুলো হলো ছোট্ট ছোট্ট খাপ, যা আঠার মাধ্যমে বিড়ালের নখে আটকে দেওয়া যায়। ফলে বিড়াল আর আঁচড়াতে পারে না। এ ছাড়া আপনার বিড়ালটি শান্তশিষ্ট হলে তার থাবায় মোজা পরিয়েও রাখতে পারেন।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী

আরো পড়ুন