কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দৈনিক কত চা চামচ চিনি খাচ্ছেন আপনি? ছবি: সংগৃহীত

প্রতিদিন কতটুকু চিনি খাওয়া স্বাস্থ্যকর

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০২ এপ্রিল ২০১৯, ০৯:৪৩
আপডেট: ০২ এপ্রিল ২০১৯, ০৯:৪৩

(প্রিয়.কম) শুধু মিষ্টি খাবার আর চা-কফিতে চিনি থাকে ভাবছেন? আসলে তা নয়। আমরা সারাদিন যেটাই খাচ্ছি না কেন, এর অনেক কিছুতেই চিনি থাকতে পারে। এমনকি ঝাল ঝাল সিঙ্গারা, সমুচা ও চিপসেও থাকতে পারে লুকানো চিনি। ফলে সারাদিনে অনেক বেশি পরিমাণে চিনি খাওয়া হয়ে যেতে পারে, এ থেকে দেখা দিতে পারে অসুস্থতা।

যুক্তরাষ্ট্রের চিকিৎসকদের মতে, প্রতিদিনের খাবার থেকে যে ক্যালোরি আসে তার ১০ শতাংশ আসতে পারে চিনি থেকে, এর বেশি নয়। এর চেয়ে বেশি চিনি খেলে বড় ধরনের স্বাস্থ্য সমস্যা যেমন হৃদরোগ, ডায়াবেটিস হতে পারে। কিন্তু ১০ শতাংশ মানে কতটুকু চিনি?

আপনি যদি সারাদিনে ২ হাজার ক্যালোরির খাবার খান, তাহলে ৫০ গ্রাম, বা ১২ চা চামচ চিনি খেতে পারবেন প্রতিদিন। তবে ফল, সবজি, দুধ বা দইয়ে থাকা প্রাকৃতিক চিনি এর মাঝে অন্তর্ভুক্ত নয়।

আপনি প্যাকেটজাত খাবার কিনলে ভালো করে দেখে নিন এতে কী পরিমাণে চিনি আছে। এর উপকরণের মাঝে ‘সুগার’ না থাকলেও অন্য কোনো নাম থাকতে পারেন যেমন, ফ্রুট জুস কনসেনট্রেট, আগাভে নেক্টার, ইভাপোরেটেড কেন জুস, কর্ন সিরাপ, ক্যারামেল, মল্টোজ, ম্যাপল সিরাপ, ডেক্সট্রোজ, টাপিওকা, গ্লুকোজ সিরাপ, কনফেকশনার’স সুগার, বার্লি মল্ট, মোলাসেজ, টার্বিনাডো সুগার, গ্যালাক্টোজ, এবং ট্রিকল।  এসব উপকরণ আসলে বিভিন্ন ধরনের চিনি এবং তা কম পরিমাণে খাওয়া উচিত।

অনেকেই ভাববেন, এবার বুঝি মিষ্টি খাবার খাওয়া বন্ধ করেই দিতে হবে। আসলে কিন্তু তা নয়। বরং জেনে শুনেই আপনি পরিমাণ মতো চিনি দিয়ে মিষ্টি খাবার খেতে পারবেন, কেউ আটকাবে না। সস, মায়োনেজ, ড্রেসিং, ডেইরি, রুটি, বিস্কুট ও পানীয় কেনার সময়ে সাবধান থাকুন। তাহলেই পরিমিত পরিমাণে চিনি খেয়ে সুস্থ থাকতে পারবেন।

সূত্র: গুড হাউজকিপিং

প্রিয় লাইফ/আশরাফ