বিরক্তিকর এক সমস্যার নাম ছারপোকা। ছবি: সংগৃহীত

বিছানায় কেন ছারপোকা হয়?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ৩০ মার্চ ২০১৯, ১২:৫৩
আপডেট: ৩০ মার্চ ২০১৯, ১২:৫৩

(প্রিয়.কম) বিছানায় আরাম করে ঘুমিয়েছেন, সকালে উঠে দেখলেন শরীরের এখানে সেখানে যন্ত্রণাদায়ক কামড়। ছারপোকা! ভেবেই আঁতকে উঠলেন আপনি। ভাবতে থাকলেন, এমন পরিষ্কার বিছানায় ছারপোকা এলো কোথা থেকে!

কিন্তু জেনে রাখুন, ছারপোকা শুধু ময়লা বিছানায় হয়, এমনটা ভাবার কোনো কারণ নেই। যে কোনো বিছানাতেই ছারপোকা হতে পারে। মানুষ নিয়মিত ঘুমায়, এমন যে কোনো বিছানায় ছারপোকা থাকতে পারে, কারণ তার বাঁচার জন্য রক্ত হলেই চলে। তাই মানুষ যেখানে আছে, সেখানেই ছারপোকা পাবেন আপনি। ছারপোকা উড়তে বা লাফাতে পারে না। তাই মানুষের শরীর বা কাপড়ে করেই তাকে এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে হয়। তারা বুঝতে পারে কখন মানুষ ঘুমিয়েছে, ঘুমন্ত মানুষের শরীর থেকেই সে রক্ত নেয়।

অনেকে ভাবতে পারেন, উকুনের মতো ছারপোকাও মানুষের শরীরে বাস করে কিনা। না, আসলে তারা শুধু এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়ার জন্য মানুষের শরীরে, পোশাকে, ব্যাগে বা কাপড়ে আটকে থাকে। এমনকি তারা এক দেশ থেকে আরেক দেশেও চলে যেতে পারে এভাবে! শহরে বা গ্রামে যে কোনো জায়গায় ছারপোকা হতে পারে, তবে শহরে ঘনবসতি বেশ হওয়ার কারণে ছারপোকা ছড়ায় বেশি। এ ছাড়া ছারপোকা হেঁটেও বেশ কিছুদূর যেতে পারে, এবং রক্ত না খেয়েও বাঁচতে পারে ৬ মাস থেকে এক বছর, তাই ছারপোকা দূর করা বেশ কঠিন।

শুধু বিছানাতেই যে ছারপোকা থাকে, এমনটা নয়। মানুষ বেশ কিছুটা সময় বসে বা শুয়ে থাকে এমন জায়গায় ছারপোকা হতে পারে। তা হতে পারে সোফা, চেয়ার, বিছানা, গাড়ির সিট ইত্যাদি। পুরানো বিছানা বা সোফায় ছারপোকা থাকার ঝুঁকি বেশি, তাই এসব জিনিস সেকেন্ডহ্যান্ড কেনার সময় সাবধান থাকুন।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/রুহুল

আরো পড়ুন