ছবিটি প্রতীকী, ইন্টারনেট থেকে সংগৃহীত।

প্রচণ্ড মানসিক চাপে কেটেছে সারাদিন? মুক্তি পেতে করুন এই ৭ কাজ

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫১
আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫১

(প্রিয়.কম) মানুষের সব দিন সমান যায় না। কিছু কিছু দিন যেমন আনন্দের বার্তা নিয়ে আসে, তেমনই কিছু কিছু দিন নিয়ে আসে প্রচণ্ড ক্লান্তি ও মানসিক চাপ। সমস্যার পাহাড় যেন ভেঙে পড়ে দেহ-মনের ওপরে। আর দিন শেষে প্রচণ্ড অবসাদে আক্রান্ত হয়ে পড়ি আমরা। ঘিরে ধরে বিষণ্ণতাও।

এই অবস্থা থেকে মুক্তি সবার জন্যই অত্যন্ত জরুরি। কেননা জীবন একটি ক্রমাগত বয়ে চলা নদীর মত। আর তাই আজকের দিনটিকে ভুলে পরের দিন আবারও নতুন করে শুরু করতে হবে বেঁচে থাকার সব আয়োজন। এই জন্য চাই দিন ফুরাবার আগেই স্ট্রেস হতে মুক্তির ব্যবস্থা করা। কী করতে পারেন, সেই ব্যাপারে জানিয়ে দিচ্ছি কিছু টিপস।

১। মনের মাঝে চাপ নিয়ে ঘুমাতে যাবেন না। এতে ঘুম ভালো হবে না, পরের দিনটিও শুরু হবে স্ট্রেস নিয়ে। বিছানায় যাবার আগে তাই মানসিক চাপ কমাতে চেষ্টা করুন।

২। একটি দীর্ঘ আরামদায়ক শাওয়ার সেরে নিন। এতে দেহ-মন দুটোই ঝরঝরে লাগবে। ল্যাভেন্ডার অয়েল বা বা নিজের প্রিয় কোনো সুগন্ধী ব্যবহার করুন গোসলের পর।

৩। সংসার বা জীবনের ছোটখাট ব্যাপার নিয়ে চিন্তা করা বাদ দিন এসব দিনে। যেমন- বাচ্চারা এখনো খাচ্ছে না কেন বা ঘুমাচ্ছে না কেন ইত্যাদি ব্যাপার নিয়ে মাথা ঘামাবেন না। এতে অকারণেই আপনার স্ট্রেসের ফল ভোগ করবে পরিবারের অন্যান্যরা।

৪। প্রিয় মানুষটির সাথে মন খুলে কথা বলুন। নিজের সমস্ত অসুবিধার কথা তাকে জানান। বলতে বলতে স্ট্রেস কমে আসবে।

৫। অনেকেই স্ট্রেসের কারণে খাওয়া-দাওয়া ছেড়ে দেন। এই কাজটি করবেন না, বরং নিজেকে তৃপ্ত করে খান।

৬। নিজের প্রিয় গান শুনুন কিংবা গানের সাথে একটু নেচে নিন। সম্ভব হলে নরম কোনো গান শুনতে শুনতে ঘুমিয়ে পড়ুন। পরের দিন সকালে অনেক ভালো লাগবে।

৭। একটি ভালো বা হাসির সিনেমা দেখুন বা বই পড়ুন। সমস্যার বিষয়গুলো নিয়ে কিছুক্ষণের জন্য দুশ্চিন্তা বন্ধ হবে এতে।

মনে রাখবেন, স্ট্রেস কেবল আমাদের মনের নয়, শরীরেরও দীর্ঘমেয়াদি ক্ষতি করে। তাই যতটা সম্ভব মানসিক চাপ কম রাখার চেষ্টা করতে হবে।

প্রিয় লাইফ/আর বি/রুহুল