কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সাইবেরিয়ার কিছু অঞ্চলে দেখা দিয়েছে ভুতুড়ে কালো বরফ। ছবি: সংগৃহীত

সাইবেরিয়ায় বিষাক্ত কালো তুষারপাত

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৩০
আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৩০

(প্রিয়.কম) কিছুদিন আগেই উত্তর আমেরিকায় প্রবল ঠান্ডার একটা প্রকোপ পড়েছিল কিছুদিনের জন্য। এমনকি মেরু অঞ্চলের চেয়েও বেশি ঠান্ডা পড়ে ওই এলাকায়। এবার আরেকটি অদ্ভুত বিষয় দেখা গেল রাশিয়ায়। সাইবেরিয়ার কিছু অঞ্চলে দেখা দিয়েছে ভুতুড়ে কালো বরফ।

সাইবেরিয়ার দক্ষিণ-পশ্চিমে কেমেরোভো এলাকাটি হলো রাশিয়ার মূল কয়লা উত্তোলনের এলাকা। কিন্তু এই এলাকাটি পরিবেশ দূষণের জন্যও দায়ী বটে। ওই এলাকার কাছাকাছি প্রকোপেভস্ক, কিসেইলভস্ক ও লেননস্ক শহরে ভুতুড়ে কালো তুষারপাত হয়েছে। এলাকাবাসীরা একটি কয়লা কারখানাকে দুষছেন এই ঘটনায়।

ওই কারখানা থেকে বের হওয়া ধোঁয়া পরিশোধন করা হয়নি, ফলে তা মেঘের সঙ্গে মিশে বরফকে কালো করে দিতে পারে। কেমেরোভো এলাকার ডেপুটি গভর্নর আন্দ্রেই পানভ ওই কারখানার পাশাপাশি কয়লার বয়লার, গাড়ির ধোঁয়া ও অন্যান্যা কারখানাকেও দায়ী করেছেন।

এই কালো বরফ যে শুধু দৃষ্টিকটু তা নয়, বরং তা বেশ ক্ষতিকর।  রাশিয়ার অন্যান্য এলাকার তুলনায় এই এলাকাটির মানুষের আয়ু তিন-চার বছর কম। এ ছাড়া তাদের যক্ষ্মার ঝুঁকি বেশি ও শিশুদের মানসিক সমস্যার ঝুঁকিও বেশি।

কেমেরোভোতে পরিবেশদূষণ অবশ্য নতুন কিছু নয়। গত ডিসেম্বর মাসেই সে এলাকায় মলিন, ধূসর হয়ে উঠেছিল বরফ। সমস্যার সমাধানে বরফের ওপর সাদা রং করছে কর্তৃপক্ষ—এমন অভিযোগ ওঠে।  আর শুধু রাশিয়ায় নয়, কাজাখস্তানের তেমিরতাউ এলাকাতেও এই বছরের শুরুর দিকে কালো বরফ দেখা যায়। কাজাখস্তানের বাসিন্দারা এর প্রতিবাদে সে দেশের অ্যাসোসিয়েশন অব ইকোলজিক্যাল অর্গানাইজেশনের প্রধান আলিয়া নাজারবায়েভাকে এক চিঠি দেন। তাতে বলা হয়, ‘বরফ অনেকটা লিটমাস টেস্টের মতো, তা দেখে বোঝা যায় দূষণের পরিমাণ কতটা ভয়াবহ।’ তারা আরও বলে, ‘এসব দূষণ আমাদের ফুসফুস ও আমাদের সন্তানদের ফুসফুসে জায়গা করে নেয়।’

সূত্র: আইএফএলসায়েন্স, লাইভ সায়েন্স

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী