রাস্তায় বের হলেই চোখে পড়ে বায়ুদূষণ। ছবি: সংগৃহীত

বায়ুদূষণ থেকে হতে পারে ‘পুরুষের’ যৌন সমস্যা

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৩৭
আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৩৭

(প্রিয়.কম) বায়ুদূষণ আমাদের একদম নিত্যদিনের সঙ্গী। ঘরের চৌকাঠ পেরোতে-না-পেরোতেই রাস্তার ধুলোবালি, গাড়ির ধোঁয়ায় দম আটকে যায়। গাড়ি নিঃসৃত এই ধোঁয়া পুরুষের প্রজননতন্ত্রের জন্য ক্ষতিকার, তা কী জানেন? চীনের একদল গবেষক এমনটাই দাবি করেছেন। তবে তারা মানুষের ওপর গবেষণা না করে, গবেষণা চালিয়েছেন ইঁদুরের ওপর।

চীনের গুয়াংঝো ইউনিভার্সিটির গবেষকরা দেখেন, গাড়ির ধোঁয়ার প্রভাব আছে পুরুষের যৌন দক্ষতায় অর্থাৎ যৌন সক্রিয়তায়। ইঁদুরের ওপর করা গবেষণাটি সম্প্রতি প্রকাশ হয়েছে ‘দ্য জার্নাল অব সেক্সুয়াল মেডিসিন’ নামক সাময়িকীতে।

গবেষণার জন্য ইঁদুরগুলোকে ১০ জনের কয়েকটি দলে ভাগ করা হয়। তিন মাস ধরে তাদেরকে বিভিন্ন মাত্রার বায়ু দূষণের মাঝে রাখা হয়। প্রথম দলটাকে কোনো দূষণের মাঝে রাখা হয়নি। বাকি তিনটি দলকে দিনে ২, ৪ ও ৬ ঘণ্টা বায়ু দূষণে রাখা হয় সপ্তাহে ৫ দিন। ৩ মাস পরে তাদের ফুসফুস ও প্রজননতন্ত্রের অবস্থা দেখা হয়। এতে দেখা যায়, দৈনিক ৪-৬ ঘণ্টা দূষণে থাকা পুরুষ ইঁদুরগুলোর ‘ইরেকটাইল ফাংশন’ কম থাকে অর্থাৎ তাদের যৌন ক্ষমতা কম হয়।

গবেষকরা মনে করছেন, বায়ু দূষণের প্রভাবে শরীরে ইনফ্লামেশন, ফুসফুসের ক্ষমতা কমে যাওয়া ও তাদের যৌনাঙ্গে নাইট্রিক অক্সাইড সিনথেজ হরমোনের অভাবেই এই প্রভাব দেখা যায়।

তবে মনে রাখতে হবে, এই গবেষণাটি হয়েছে ইঁদুরের ওপর। মানুষের ওপর ক্লিনিক্যাল ট্রায়াল না করা পর্যন্ত নিশ্চিত হয়ে বলা যায় না আদতেই মানুষের জন্যেও এই একই কথা খাটে কিনা। এ ছাড়া আরও গবেষণার প্রয়োজন আছে ভবিষ্যতে। 

সূত্র: আইএফএলসায়েন্স

প্রিয় লাইফ/আরবি